• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ট্রেবল জেতা হলো না থম্পসনের, ফেলিক্সের ইতিহাস


ক্রীড়া ডেস্ক আগস্ট ২০, ২০১৬, ০১:৪৩ পিএম
ট্রেবল জেতা হলো না থম্পসনের, ফেলিক্সের ইতিহাস

আর এর মধ্য দিয়ে প্রথম নারী হিসেবে অ্যাথলেটিক্সে ৫টি সোনার পদক জিতলেন যুক্তরাষ্ট্র দলের অ্যালিসন ফেলিক্স। বেইজিংয়ে ৪*৪০০ মিটার রিলের সোনা জেতার পর লন্ডনে ২০১২ অলিম্পিকে ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪*১০০ ও ৪*৪০০ মিটার রিলের সোনা জিতেছিলেন ফেলিক্স। রিওতে ৪০০ মিটার দৌড়ে একটুর জন্য রুপা জিততে হয় তাকে। অবশেষে এই আসরে প্রথম সোনা জিতে অনন্য রেকর্ড গড়লেন তিনি।

অলিম্পিকে সব মিলিয়ে ফেলিক্সের পদক হলো ৮টি। এথেন্স ও বেইজিং অলিম্পিকে ২০০ মিটারে রুপাও জিতেছিলেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডে যুক্তরাষ্টের সবচেয়ে বেশি পদক পাওয়া এই নারী অ্যাথলেট। তবে ফেলিক্সের এই রেকর্ড গড়া নাও হতে পারতো। আগের দিন হিটে সতীর্থ ইংলিশ গার্ডনারকে ব্যাটন দিতে গিয়ে তা মাটিতে ফেলে দিয়েছিলেন ফেলিক্স। তবে ফেলিক্সের সঙ্গে ব্রাজিলের এক অ্যাথলেটের ধাক্কা লাগে বলে আপিল করে আবার দৌড়ে ফাইনালে খেলার সুযোগ পায় যুক্তরাষ্ট্র দল।

রিও গেমসের চতুর্দশ দিনে বাংলাদেশ সময় শনিবার সকালে টিয়ানা বার্টোলেট্টা, ফেলিক্স, গার্ডনার, ও টোরি বোউয়ি কোনো ভুল করেননি। নিখুঁত ভাবে ব্যাটন হাতবদল করে এক নম্বর লেনে থেকে রিলে দৌড় শেষ করতে সময় নেন ৪১.০১ সেকেন্ড, যা ইতিহাসের দ্বিতীয় দ্রুততম সময়। রুপা জেতা জ্যামাইকা দলের সময় লাগে ৪১.৩৬ সেকেন্ড, ব্রোঞ্জ পাওয়া যুক্তরাজ্যের ৪১.৭৭ সেকেন্ড।

Tamson

মাইলফলকে পৌঁছার পর সাংবাদিকদের ফেলিক্স বলেন, এটা খুবই বিশেষ কিছু। এই মেয়েদের সঙ্গে যোগ দিতে পারাটা দারুণ। অ্যাথলেটিক্সের শেষ দিন ৪*৪০০ মিটার রিলেতেও সোনার জন্য দৌড়াবেন ফেলিক্স। ১০০ মিটার ও ২০০ মিটারে সোনা জেতা জ্যামাইকার টম্পসন দৌড়েছিলেন দ্বিতীয় লেগে। তবে ক্রিস্টানিয়া উইলিয়ামস, ভেরোনিকা ক্যাম্পবেল-ব্রাউন ও শেলি-অ্যান ফ্রেজার-প্রাইসের সঙ্গে দৌড়ে আরেকটি সোনা জেতা হলো না এই তারকা স্প্রিন্টারের। স্বদেশি কিংবদন্তি উসাইন বোল্টের মতো রিওতে ট্রেবলও জেতা হলো না।

তবে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ নিয়ে আক্ষেপ ঝরলো না টম্পসনের, চমৎকার অভিজ্ঞতা। আমার প্রথম অলিম্পিককে দুটি সোনা, একটি রুপা। আমি আপত্তি করতে পারি না।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!