• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে শেষ মুহূর্তে জমে উঠেছে পশু বিকিকিনি


ঠাকুরগাঁও প্রতিনিধি আগস্ট ১৯, ২০১৮, ০৪:৪৮ পিএম
ঠাকুরগাঁওয়ে শেষ মুহূর্তে জমে উঠেছে পশু বিকিকিনি

ঠাকুরগাঁও: প্রথম দিকে হাটগুলোতে কুরবানির পশু তেমন বেচাকেনা না হলেও শেষ মুহূর্তে ঠাকুরগাঁওয়ের পশুর হাটগুলোতে জমে উঠেছে পশুর বেচাকেনা, তার সঙ্গে বাড়ছে কুরবানির পশুর দাম।

আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে পশুর হাটগুলোতে ক্রেতা-বিক্রেতা ও উৎসুক জনতার ভিড়ে জমজমাট হয়ে উঠেছে কুরবানির পশুর হাট।

ঠাকুরগাঁও সদর ও উপজেলার পশুর হাটগুলোতে গিয়ে দেখা যায়, দূর-দুরন্ত থেকে আগত ক্রেতা-বিক্রেতা ও উৎসুক জনতার প্রচন্ড ভীড়ে যেন কোথাও পা রাখার জায়গা নেই।

ক্রেতা-বিক্রেতা মিলে কুরবানির হাট এতটায় জমজমাট হয়ে উঠেছে তার পরেও স্থানীয় ব্যবস্যায়ীরা বলছেন, পবিত্র কুরবানীর সময় হাতেগোনা আরো এক-দুদিন সময় থাকায় ক্রেতা ও বিক্রেতাদের উপস্থিত কম।

হাটে ভারত থেকে গরুর আমদানি কম হওয়ায় দেশি গরুর চাহিদা বৃদ্ধি পেয়েছে। তাই পশু ব্যবসায়ীরা ইচ্ছেমত দাম হাকাচ্ছেন বলে অভিযোগ অনেক ক্রেতারই।

এ বিষয়ে কুরবানির পশু ক্রয় করতে আসা আনোয়ার হোসেন দেলো জানান, গতবারের তুলনায় এবারের পশুর দাম একটু বেশিই। ভারত থেকে গরুর আমদানি কম থাকায় দেশি গরুগুলোর দাম পূর্বের তুলানায় অনেক বেশি।

গরু ব্যবসায়ীরা বলছেন, বর্তমান বাজার বিবেচনা করেই তারা পশুর দাম ধরছেন। ইন্ডিয়ান গরুর আমদানি না থাকায় দেশি গরুর চাহিদা বৃদ্ধি পেয়েছে বলেও জানান গরু ব্যবসায়ীরা।

এদিকে গরু-ছাগল বিক্রেতাদের সঙ্গে প্রতারণা রোধে জাল টাকা লেনদেন শনাক্ত করতে ন্যাশনাল ব্যাংক ঠাকুরগাঁও শাখার তত্ত্বাবধানে বসানো হয়েছে ২ -টি জাল টাকা শনাক্তকরণ মেশিন।

পাশাপাশি পশুর স্বাস্থ্য নিশ্চিত করতে ভ্রাম্যমাণ ভেটেরিনারী সার্জন সর্বদা প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে হাট ইজারাদারের একাংশ।

ইজারাদাররা জানান, ক্রেতা-বিক্রেতাদের যেন কোনো রকম সমস্যা না হয়, সে দিকটি আমরা লক্ষ্য করছি। হাটের ক্রেতা-বিক্রেতারা যাতে কোনো সমস্যার সম্মুখীন না হয় সেজন্য যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!