• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ডলির প্রত্যাবর্তন


বিনোদন প্রতিবেদক আগস্ট ৬, ২০১৬, ০৪:৪৪ পিএম
ডলির প্রত্যাবর্তন

প্রায় তিন বছর পর নতুন অ্যালবাম নিয়ে প্রত্যাবর্তন করলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনী। সম্প্রতি ‘একলা হবি’ শীর্ষক এ অ্যালবামটির কাজ সম্পন্ন করেছেন তিনি। চলতি বছরেই সাউন্ডটেক থেকে এটি প্রকাশ করবেন বলে ডলি জানিয়েছেন। ৮টি গান দিয়ে সাজানো এ অ্যালবামটি সুর ও সঙ্গীতায়োজন করেছেন- নাজির মাহমুদ, মাহমুদ জুয়েল, জে কে মজলিশ, রকেট মন্ডল, মুশফিক লিটু ও অভি আকাশ। এতে প্রয়াত প্রণব ঘোষের সুরেও একটি গান রয়েছে।

ডলির দেশ-বিদেশে একাধিক স্টেজ শো ও বিভিন্ন মিক্সড অ্যালবামে কণ্ঠ দেয়ার পাশাপাশি ব্যক্তিগত নানা জটিলতার কারণে এ অ্যালবামের কাজ সম্পন্ন করতে পারেননি। অবশেষে দীর্ঘদিনের সংশয় কাটিয়ে অ্যালবামটি প্রকাশ করতে যাচ্ছেন তিনি। এ প্রসঙ্গে ডলি বলেন, ‘দীর্ঘদিনের জটিলতা শেষে অডিও বাজারে আবার সুদিনের হাওয়া বইতে শুরু করেছে। শিল্পী, সুরকার ও গীতিকাররা আবার নিয়মিতভাবে কাজ শুরু করছেন। লম্বা বিরতি পর অনেকে আবার অ্যালবাম প্রকাশে উদ্যোগী হয়ে উঠছেন। আবার অনেক প্রযোজনা প্রতিষ্ঠানও ইদানীং অ্যালবামে পৃষ্ঠপোষকতা করছেন। এ বিষয়গুলো সত্যিই অডিওর ইতিবাচক দিক। অডিও বাজারে এই সুন্দর সময়ে ‘কলা হবি’ প্রকাশ করতে যাচ্ছি। আশা করছি এর গানগুলো শ্রোতাদের মাঝে সাড়া ফেলবে। 

অন্যদিকে এখন নিয়মিতভাবে কাজের প্রচুর অফার পাচ্ছি। সেই ধারাবাহিকতায় বেশকিছু মিক্সড অ্যালবামের কাজও করছি। আরো কিছু মিক্সড অ্যালবামে কাজের কথা চলছে। এদিকে ডলি সম্প্রতি ‘প্রজেক্ট ডলি সায়ন্তনী’ শিরোনামে একটি দ্বৈত অ্যালবাম প্রকাশ করেছেন। ৬টি গানের এই অ্যালবামটিতে তার সঙ্গে ৪টি গানে দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছেন আসিফ আকবর। বাকি দুটি গান তিনি এককভাবে গেয়েছেন। এর উল্লেখযোগ্য ৩টি গান হচ্ছে- ‘জ্বলতে দেনা’, ‘মেঘের বালিশ’ ও ‘লাভ ইউ টু’। এর সুর-সঙ্গীত করেছেন ওপার বাংলার সঙ্গীত পরিচালক শ্রী প্রীতম। তোমধ্যে দ্বৈতগানের অ্যালবামটি শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়েছে।

এদিকে ডলি বর্তমানে দেশ-বিদেশে স্টেজ শো নিয়ে ব্যস্ত হয়ে উঠেছেন। দীর্ঘদিন ধরে ঢাকা ও ঢাকার বাইরে নিয়মিতভাবে শো করে আসছেন। এখন স্টেজ শোর ব্যস্ততা কিছুটা কমে যাওয়ায় নিয়মিতভাবে অডিওতে কাজ করছেন। পাশাপাশি চলচ্চিত্রেও দু’একটি গানে কণ্ঠ দিয়ে যাচ্ছেন। এর মধ্যে কিছুদিন আগে তিনি ‘লালচর’ ও ‘মা’ শীর্ষক দুটি চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। উল্লেখ্য ‘লালচর’ শীর্ষক ছবির মাধ্যমে তিনি দীর্ঘ সাত বছর পর কোনো লোকগানে কণ্ঠ দিয়েছেন।

উল্লেখ্য, ১৯৯০ সালে ডলির ‘হে যুবক’ শীর্ষক প্রথম একক অ্যালবামটি প্রকাশিত হয়েছিল। এ অ্যালবামটি শ্রোতামহলে ব্যাপক আলোচিত হয়েছিল। এরপর থেকে তিনি অডিও, প্লেব্যাক, স্টেজ শো ছাড়াও সঙ্গীতের সকল অঙ্গনে নিজেকে মেলে ধরতে সক্ষম হন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!