• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ডা. ইকবালের পরিবারের সাজা বাতিলের রুল খারিজ


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৭, ২০১৬, ০১:১৫ পিএম
ডা. ইকবালের পরিবারের সাজা বাতিলের রুল খারিজ

দুর্নীতির মামলায় আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য এইচ বি এম ইকবালের স্ত্রী, মেয়ে, দুই ছেলে ও পুত্রবধূর সাজা বাতিলের রুল খারিজ করেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্রকুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ রোববার (২৭ নভেম্বর) এ আদেশ দেন।

ফলে ইকবালের স্ত্রী মমতাজ বেগম, দুই ছেলে ও এক মেয়েকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশিদ আলম খান। ইকবালের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট কামরুল ইসলাম সিদ্দিক।

এর আগে, অবৈধ সম্পদ অর্জনের দায়ে বিশেষ জজ আদালত ২০০৮ সালে এইচ বি এম ইকবালকে ১০ বছর, মিথ্যা সম্পদ বিবরণী দাখিলের কারণে আরও তিন বছরের কারাদণ্ডের পাশাপাশি ৫০ লাখ টাকা জরিমানা করেন। তাঁর স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েকে ৩ বছর করে কারাদণ্ড দেন এবং প্রত্যেককে জরিমানা করেন ১ লাখ টাকা।

তবে তাঁর স্ত্রী, দুই ছেলে ও মেয়ে আদালতে আত্মসমর্পণ করেননি কখনো। হাইকোর্টে তাঁদের সাজার কার্যকারিতা স্থগিত হয়, যার মেয়াদ শেষ হয় ২০১০ সালের নভেম্বরে। ছয় বছর চুপচাপ থেকে নতুন করে স্থগিতাদেশ চাওয়া হলে গত ১৮ অক্টোবর বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সাজা আরও ছয় মাসের জন্য স্থগিত করেন। ওই চারজনের সাজার ওপর সর্বশেষ স্থগিতাদেশ স্থগিত চেয়ে ১৫ নভেম্বর আদালতে আবেদন করে দুদক। ১৬ নভেম্বর চেম্বার জজ আদালত ১৮ অক্টোবরের স্থগিতাদেশটি স্থগিত করেন।

রোববার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চ নিম্ন আদালতে সাজার ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ তুলে নেন। এর ফলে এইচ বি এম ইকবালের স্ত্রী মমতাজ বেগম, দুই ছেলে ও এক মেয়েকে আদালতে আত্মসমর্পণ করতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!