• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ডাবের পানি না লেবুর শরবত?


লাইফস্টাইল মার্চ ৩০, ২০১৭, ০৪:৫৯ পিএম
ডাবের পানি না লেবুর শরবত?

ঢাকা: আর কদিন পরেই গ্রীষ্মকাল। এর আগেই প্রচণ্ড গরমের হলকা লাগছে। অসহ্য এই গরমে তৃষ্ণা মেটাতে অনেকেই গলা ভেজান ডাবের পানি কিংবা লেবুর শরবতে। কিন্তু জেনে নেয়া দরকার, কোনটা বেশি উপকারী। পুষ্টিবিদরা বলছেন, সুস্থ শরীরে নেতিবাচক প্রভাব ফেলার মতো কিছু নেই লেবুর শরবতে। তবে বাইরে তৈরি শরবত কতটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন থেকে যায়। এক্ষেত্রে নির্ভেজাল আর নিরাপদ পানীয় হিসেবে ডাবের পানির কোনো বিকল্প নেই। তাহলে জেনে নিই উভয় পানীয়র পুষ্টিগুণ-

ডাবের পানি
এক লিটার ডাবের পানিতে ৩৫ থেকে ৮২ মিলিমোল পটাশিয়াম, শূন্য দশমিক ৭ থেকে শূন্য দশমিক ৯ মিলিমোল সোডিয়াম আর এক দশমিক দুই থেকে দুই দশমিক ৮ মিলিমোল থাকে শর্করা।

* ডাবের পানিতে ফ্যাটের পরিমাণ অনেক কম থাকায় ওজন কমাতে বা নিয়ন্ত্রণে রাখতে আগ্রহীদের জন্য বিশেষ উপকারী। * উচ্চ আঁশযুক্ত হওয়ার কারণে এটি বদহজম প্রতিহত করে। * পর্যাপ্ত পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকায় নিম্ন রক্তচাপে ভোগা রোগীদের জন্য খুবই কার্যকরী। * কঠোর অনুশীলন কিংবা পরিশ্রমের কারণে শরীর থেকে খনিজসমৃদ্ধ তরল বেরিয়ে গেলে সেটা পূরণে এনার্জি ড্রিংক পান করার চেয়ে উত্তম এক গ্লাস নারকেলের পানি। এতে পটাশিয়াম ও চিনি থাকে।

লেবুর শরবত
১০০ গ্রাম কাগজি বা পাতিলেবুতে থাকে ৬৩ মিলিগ্রাম ভিটামিন সি, ৯০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৫ মাইক্রোগ্রাম ভিটামিন এ, শূন্য দশমিক ১৫ মিলিগ্রাম ভিটামিন বি, ২০ মিলিগ্রাম ফসফরাস, শূন্য দশমিক ৩ মিলিগ্রাম লোহা।

* লেবুতে থাকা প্রচুর ভিটামিন সি রোগ প্রতিরোধে সাহায্য করে।
* স্কার্ভি রোগ থেকে রক্ষা করে। ভিটামিন সি দেহের ক্ষত নিরাময়ে সহায়তা করে এবং রক্তের জমাট বাঁধার ক্ষমতা বাড়ায়।
* লেবুতে পর্যাপ্ত ভিটামিন সি অ্যান্টি অক্সিডেন্টস হিসেবে কাজ করে। দেহে ক্যানসারসহ নানা ঘাত-প্রতিঘাতের হাত থেকে রক্ষা করে।
* লেবুর শরবত লিভার পরিষ্কার রাখে এবং শরীরে উৎপন্ন টক্সিন বের করে দিতে সহায়তা করে। ফলে হজম শক্তি ভালো থাকে।
* লেবুর রস দাঁতের ব্যথা, মাড়ি থেকে রক্ত পড়া এবং মুখের গন্ধ দূর করে। এ ছাড়া দাঁতে প্লাক জমার কারণে যে দাগ পড়ে তা-ও কমায়।
* লেবুতে প্রচুর পরিমাণে পেকটিন থাকে। আঁশজাতীয় এই পদার্থ ক্ষুধা কমায়। ফলে ওজন কমে।

ডাবের পানি

পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ পরামর্শ দিয়ে বলেন, কচি ডাবে প্রচুর পরিমাণে সোডিয়াম ও পটাশিয়াম থাকে। স্যালাইনের বিকল্প হিসেবে ডাবের পানি খাওয়া যায়। অন্যদিকে লেবুর শরবতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তিন বেলা খাবার খাওয়ার পর এটি খেলে শরীরের হিমোগ্লোবিন বাড়ে; যা শরীরের জন্য খুবই ভালো। পানিশূন্যতা সমস্যায় ভুগলে এটি শরীরে খাপ খায় না। আর যাদের শরীরে ইউরিক অ্যাসিড বেশি এবং ব্যথাজনিত সমস্যা আছে, তাদের লেবুর শরবত খাওয়া নিষেধ।

সোনালীনিউজডটকম/এন

Wordbridge School
Link copied!