• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘ডিইউ টিভি’ চ্যানেলের যাত্রা শুরু


ঢাবি প্রতিনিধি জুলাই ১৮, ২০১৭, ০৪:৪৪ পিএম
‘ডিইউ টিভি’ চ্যানেলের যাত্রা শুরু

ঢাকা: উদ্ভাবন ও উন্নয়নে উচ্চ শিক্ষাকে আরো একধাপ এগিয়ে নিতে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে চালু করা হয়েছে একটি টেলিভিশন চ্যানেল। বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের উদ্যোগে বাস্তবায়িত ইন্টারনেটভিত্তিক টেলিভিশন চ্যানেলটি ‘ডিইউ টিভি’ নামে যাত্র শুরু করেছে।

মঙ্গলবার (১৮ জুলাই) বেলা ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এই চ্যানেলের উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। এছাড়া আরো উপস্থিত ছিলেন, ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) এবং টেলিভিশন চ্যানেলটি বাস্তবায়নের পুরো কর্ণধার ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া ও টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের চেয়ারম্যান রিফাত ফেরদৌস।

ঢাবি উপাচার্য ড. আরেফিন সিদ্দিক বলেন, “এই টেলিভিশন স্টুডিওটি উদ্বোধনের ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশুনা অবস্থায় হাতে-কলমে কাজ করে অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে। টেলিভিশনে কাজ করা এবং সাংবাদিকতা হচ্ছে প্র্যাকটিসের বিষয়। এক্ষেত্রে এই স্টুডিও পর্যাপ্ত সুযোগ করে দিবে। আর এর উদ্দেশ্য হচ্ছে সুপ্রশিক্ষিত জনশক্তি সৃষ্টি করা। বিশ্ববিদ্যালয়ে আমাদের ছেলে-মেয়েদের যে অভাবগুলো ছিল তা আমরা ধাপে ধাপে নিরসন করছি ।”

তিনি আরো বলেন, “টিভি একটি শক্তিশালী মাধ্যম। সদ্ব্যবহার এবং অপব্যবহার দুটোই করা যায় এর মাধ্যমে। কিন্তু সাংবাদিকতার মূলকথা সত্যনিষ্ঠ ও বস্তুনিষ্ঠ হওয়া।”  

অধ্যাপক আবদুল মান্নান বলেন, “এই টেলিভিশন স্টুডিও উদ্বোধন ঢাকা বিশ্ববিদ্যালয় তথা মিডিয়ার জগতে একটি বিরাট ঘটনা। এটি উচ্চশিক্ষা অর্জনের ক্ষেত্রে বিশেষ গুরুত্ব রাখবে।”

ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, “অনলাইন ভিত্তিক এই ‘ডিউ ইউ টিভি’ চ্যানেলের মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থাতেই মিডিয়ায় কাজ করার অভিজ্ঞতা অর্জন করবে । পরবর্তীতে তাদের পেশাজীবনে অভিজ্ঞতার বিষয়টি এগিয়ে থাকবে ।”

তিনি আরো বলেন, এই চ্যানেল চালানোর ক্ষেত্রে যেন কোনো আর্থিক সঙ্কটে পড়তে না হয় সেজন্য ধীরে ধীরে এটিকে কমার্শিয়ালি করা হবে। আগামী এক মাসের মধ্যে একটি এনিমেশন স্টুডিও উদ্বোধন এবং ভবিষ্যতে একটি ক্যাম্পাস টেলিভিশন চালুর লক্ষ্য রয়েছে।

পরে ‘উদ্ভাবন ও উন্নয়নে উচ্চশিক্ষা’ নামক একটি আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে টেলিভিশন চ্যানেলটির কার্যক্রম চালু করা হয়। এতে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহণ করেন।

বিশ্বব্যাংক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অর্থায়নে বাস্তবায়িত টেলিভিশন চ্যানেলটির স্টুডিও অত্যাধুনিক সব সরঞ্জাম দিয়ে সাজানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনের ৭ম তলায় স্থাপিত স্টুডিওটিতে ম্যাক আপ রুম, এডিট প্যানেল রুম, আইটি রুম, মাস্টার কন্ট্রোল রুম বা এমসিআর, প্যানেল কন্ট্রোল রুম বা পিসিআর এবং সিএআর রুম, ক্যামেরা এবং লাইটিংসহ অন্যান্য সব স্টুডিও যন্ত্রপাতি রয়েছে।

অনলাইনভিত্তিক এই টেলিভিশন চ্যানেলটি শুধু ইন্টারনেট সংযোগের মাধ্যমে দেখা যাবে। চ্যানেলটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত এবং শিক্ষামূলক বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হবে। বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীরাই চ্যানেলের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!