• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ডিএনসিসি: জানুয়ারিতে তফসিল, ফেব্রুয়ারিতে নির্বাচন


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ১৭, ২০১৭, ০২:১০ পিএম
ডিএনসিসি: জানুয়ারিতে তফসিল, ফেব্রুয়ারিতে নির্বাচন

ফাইল ছবি

ঢাকা: আগামী বছর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণার সময় নির্ধারণ করা হয়েছে। আর ফেব্রুয়ারির শেষ সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

একইসঙ্গে ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া সমান সংখ্যক ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার (১৭ ডিসেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠক শেষে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দীন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।

হেলাল উদ্দীন আহমেদ বলেন, কমিশন সভায় এ নির্বাচন নিয়ে পর্যালোচনা হয়েছে। কমিশন মনে করছে এ নির্বাচন অনুষ্ঠানে কোন আইনি জটিলতা নেই। যার কারণে কমিশন এ নির্বাচন অনুষ্ঠানের তফসিলের নির্দশনা দিয়েছে।

তিনি বলেন, যেহেতু একটি পদে উপ নির্বাচন এবং কাউন্সিলর নির্বাচনটি পৃথক দুটি সিটি করপোরেশনের, এ কারণে পৃথক তিনটি তফসিল দেওয়া হবে। তবে ভোটগ্রহণ একই দিনে হবে।

এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত সচিব বলেন, জানুয়ারিতে যারা নতুন ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হবেন তারা এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। তবে নতুন ভোটারদের কেউ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

নির্বাচন নিয়ে কোন আইনি জটিলতা আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কোন আইনি জটিলতা থাকতো তাহলে কমিশন এ নির্বাচনের সিদ্ধান্ত নিতো না। তবে যদি আইনের বিষয়ে কোন প্রশ্ন আসে তবে সেটা কমিশনে উপস্থাপন করা হবে।

সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদের প্রশ্নের জবাবে হেলাল উদ্দীন বলেন, সাধারণ ওয়ার্ডে যারা নির্বাচিত হবে তাদের মেয়াদ চলমান সিটি করপোরেশনের মেয়াদের সঙ্গে শেষ হয়ে যাবে। উপ-নির্বাচনে মেয়রের যে মেয়াদ হবে সাধারণ নির্বাচনে নির্বাচিত কাউন্সিলরের মেয়াদ একই সমান হবে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশন সভা অনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এআই

Wordbridge School
Link copied!