• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ডিস্কার্সিভ ডায়ালগের ৮ম অধিবেশন অনুষ্ঠিত


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২০, ২০১৭, ১১:৪২ পিএম
ডিস্কার্সিভ ডায়ালগের ৮ম অধিবেশন অনুষ্ঠিত

ঢাকা: সেইস্টের নিয়মিত আয়োজন ডিস্কার্সিভ ডায়ালগের ৮ম অধিবেশন অনুষ্ঠিত হয়ে হয়েছ। শনিবার(১৯ আগস্ট) রাজধানীরপান্থপথ এসইএল সেন্টারে তা অনুষ্ঠিত হয়েছে। আলোচনার মূল প্রতিপাদ্য বিষয় ছিল বাংলাদেশের সাম্প্রতিক ইতিহাস এবং প্রত্নতত্ত্ব গবেষণার বর্তমান অবস্থা।

অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওপেন স্কুলের (ইতিহাস)শিক্ষক মো. আদনান আরিফ সালিম। প্যানেল বক্তা হিসেবে ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. শামসুদ্দোহা ও ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) শিক্ষক মুতাসিমবিল্লাহ নাসির। অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচালনা করেন সেইস্টের সহকারী কোর্স সমন্বয়ক কে.এন ঈপ্সিতা।

প্রধান বক্তা মো. আদনান আরিফ সালিম প্রত্নতত্ত্ব বিষয়ে গবেষণার বিভিন্ন দিক, ইতিহাস ও প্রত্নতত্ত্বের সম্পর্ক এবং আমাদের জীবনের সাথে এর সম্পৃক্ততার বিষয়ে তার মতামত তুলে ধরেন। প্যানেল বক্তা মোঃ শামসুদ্দোহা ইতিহাস শব্দটিকে বিশ্লেষণ করতে গিয়ে ইতিহাস রচনায় ঐতিহাসিকের আত্মনিষ্ঠতা কীভাবে ইতিহাসকে প্রভাবিত করে, বিষয় হিসেবে ইতিহাস শিক্ষাদানে পেশাগত অদক্ষতা এবং ক্লাসরুমের একঘেয়ে পাঠদানের কারনে ইতিহাস শিক্ষায় ছাত্রদের অনীহা, দুর্বলতা, এবং সামনের দিনে ইতিহাসকে বিষয় হিসেবে অন্যসব বিষয়ের সাথে সমন্বয়ের মাধ্যমে একটি সহপাঠ্যক্রম তৈরির গুরুত্ব তুলে ধরেন। 

আরেক প্যানেল বক্তা মুতাসিমবিল্লাহ নাসির প্রত্নতত্ত্বের এই উপমহাদেশে আসার প্রেক্ষাপট তুলে ধরে বলেন “ইতিহাস যেখানে শেষ, প্রত্নতত্ত্ব সেখানে শুরু”। প্রত্নতত্ত্বের ইতিহাসকে তিনি বিভিন্নভাবে ব্যাখ্যা করেন। প্রতিবারের মত এবারো উক্ত অনুষ্ঠানটি সেইস্টের ফেসবুক পেজ থেকে লাইভ সম্প্রচার করা হয়। এসময় ফেসবুক দর্শকদের অনেক প্রশ্নের উত্তর দেন আলোচকবৃন্দ।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!