• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডু প্লেসিসের অন্যরকম জবাব


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৪, ২০১৬, ০৫:৪৫ পিএম
ডু প্লেসিসের অন্যরকম জবাব

ঢাকা : চুইংগাম চিবিয়ে মুখ থেকে লালা বের করে বলে ঘষেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস। হোবার্টে দ্বিতীয় টেস্টে এই কাজের শাস্তিস্বরুপ আইসিসি তার ম্যাচ ফি’র পুরোটাই জরিমানা করেছে। যদিও  এ বিষয়ে বুধবার (২৩ নভেম্বর) প্রথমবার মুখ খুললেন তিনি। ডু প্লেসিস বলে দিয়েছেন, তিনি কোন ভুল করেননি।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম থেকে উড়ে আসা বাঁকা প্রশ্নও ডু প্লেসিসকে হজম করতে হয়েছে। আর এসবই তাকে তাঁতিয়ে দিয়েছিল কি না কে জানে। অ্যাডিলেডে দিবারাত্রির টেস্টে ডু প্লেসিস ক্যারিয়ারে ষষ্ঠ সেঞ্চুরি তুলে ৯ উইকেটে ২৫৯ রান করে ইনিংস ঘোষণা করেন। শেষের ব্যাটসম্যান তাবরিয়াজ শামসি ১৮ রান করে অপরাজিত ছিলেন।

ইনিংসটাকে আরো একটু লম্বা করতে পারতেন ডু প্লেসিস। কিন্তু সেটা না করে ইনিংসই ঘোষণা করে বসলেন। প্রথম দিনশেষে বিনা উইকেটে ১২ ওভার ব্যাট করে অস্ট্রেলিয়া ১৪ রান করেছে। দক্ষিণ আফ্রিকার থেকে অস্ট্রেলিয়া এখনো ২৪৫ রানে পিছিয়ে রয়েছে।

এদিন টস জিতে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার শুরুটা খুব একটা ভালো ছিল না। স্কোরবোর্ডে ৪৪ রান উঠতেই প্রোটিয়াদের হারাতে হয়েছে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে। আউট হন ডিন এলগার (৫), হাশিম আমলা (৫) ও জেপি ডুমিনি (৫)। চতুর্থ উইকেটে স্টিভেন কুক অধিনায়ক ডু প্লেসিসকে নিয়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেন। ৯৫ রানে কুককে ফিরিয়ে এই জুটি ভাঙেন মিচেল স্টার্ক। তার আগে ৯৯ বলে চার বাউন্ডারীর সাহায্যে ৪০ রান করেন কুক।

এরপর অধিনায়ক ডু প্লেসিস এক প্রান্তে দাঁড়িয়ে থাকলেও কেউ তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি। মাঝে কুইন্টন ডি কক ৩৩ বলে ২৪ ও কাইল অ্যাবোট ৫০ বলে ১৭ রান করেন। রাতের বিপরীতে দাঁড়িয়ে একাই লড়াই করেন ডু প্লেসিস। শেষ পর্যন্ত তিনি ১১৮ রানে অপরাজিত ছিলেন। ১৬৪ বলে ১৭ চারের সাহায্যে ডু প্লেসিস নিজের ইনিংসটি সাজান। 

দিবারাত্রির টেস্টে এটি দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। ট্রিপল সেঞ্চুরি করে সবার ওপরে আছেন পাকিস্তানের আজহার আলী (৩০২*)। অস্ট্রেলিয়ার পক্ষে ৬৮ রানে ৪ উইকেট তুলে নিয়েছেন হ্যাজেলউড। ২টি করে উইকেট পেয়েছেন স্টার্ক ও জ্যাকসন বার্ড।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৫৯/৯ ডি. (৭৬ ওভার) (ডু প্লেসিস ১১৮, কুক ৪০, ডি কক ২৪, শামসি ১৮, অ্যাবোট ১৭। হ্যাজেল উড ৪/৬৮, বার্ড ২/৫৭, স্টার্ক ২/৫৮, লায়ন ১/৪৫।)
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৪/০ (১২ ওভার) (খাজা ৩, রেনশো ৮)।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!