• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘ডুব’-এর সেন্সর ছাড়পত্রের অপেক্ষায় ফারুকী


বিনোদন প্রতিবেদক মে ২২, ২০১৭, ০২:২০ পিএম
‘ডুব’-এর সেন্সর ছাড়পত্রের অপেক্ষায় ফারুকী

ঢাকা: গেল বছরে ‘ডুব’(নো বেড রোজেস) সিনেমার নাম ঘোষণা করেই সিনেমা অঙ্গনে আলোচনা ফেলে দেন দেশের অন্যতম মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। কারণ এই ছবির মধ্য দিয়ে প্রথমবারের মতো বাংলাদেশি সিনেমায় পা রাখেন হলিউড ও বলিউডের তারকা অভিনেতা ইরফান খান। এছাড়াও ছবিটি দেশের সিনেমার ইতিহাসে সবচেয়ে ‘বেশী বাজেট’ বলেও চলচ্চিত্রমোদিদের কাছে প্রবল উচ্চাশা তৈরি করে। দর্শক মহলে ছবি নিয়ে এমন হাইপ তৈরি করেও হঠাৎ তুমুল বিতর্কের মুখে পড়ে ছবিটির মুক্তিতে আসে বাঁধা।

বেশকিছুদিন হলো শেষ হয়েছে ফারুকীর ‘ডুব’ ছবির শ্যুটিং। গেল পহেলা বৈশাখে ভারত-বাংলাদেশে একযুগে মুক্তির কথাও শোনা গিয়েছিলো। কিন্তু অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওনের করা আপত্তির ভিত্তিতে আটকে যায় মুক্তি। ছবিটি নিয়ে তার প্রধান আপত্তি ছিলো, ছবিটির গল্প মিলে যায় প্রখ্যাত কথা সাহিত্যিক ও তার স্বামী হুমায়ূন আহমেদের জীবনের সঙ্গে। তার দুই স্ত্রী শাওন ও গুলতেকিন দুজনেই আপত্তি করেন এমন গল্পে নির্মিত সিনেমাটি নিয়ে। তাদের দাবি, হুমায়ূনের জীবন নিয়ে সিনেমা করা হলো, অথচ তাদেরকে কেনো জানানো হলো না। 

ফারুকী ও শাওনের এমন তর্কযুদ্ধে মানহানী মামলার কথাও সেসময় শোনা যায়। গেল ১৩ ফেব্রুয়ারি সেন্সরবোর্ডে চিঠি দিয়ে ‘ডুব’ সিনেমায় যদি হুমায়ূন আহমেদের জীবনের সঙ্গে একটু মিলও পাওয়া যায় তাহলে যেনো সিনেমাটি প্রদর্শনীর জন্য সেন্সর থেকে সার্টিফিকেট না দেয় সেই অনুরোধ করেছেন শাওন। তার মতে, ছবির গল্পে হুমায়ূন আহমেদের জীবনের স্পর্শকাতর বিষয় তুলে ধরা হয়েছে, যার মাধ্যমে হুমায়ূন আহমেদ ও তার পরিবারের সদস্যদের মানহানি ঘটতে পারে। তার চিঠির ভিত্তিতেই আটকে যায় ডুব। 

এরপর বহুবার ‘ডুব’ নিয়ে কথা উঠেছে গণমাধ্যমে। ছবির মুক্তি বিষয়ে নির্দিষ্ট করে কেউ কিছু বলতে পারেননি। সেন্সর বোর্ডও এ বিষয়ে নির্বিকার। অন্যদিকে ফারুকীর ‘ডুব’ নিয়ে নানা কথা রটছে। গুঞ্জন শোনা যাচ্ছিলো যে, ভারতেও সেন্সর পাইনি ডুব। এমন অবস্থায় ডুবের বর্তমান অবস্থা জানিয়েছেন নির্মাতা নিজেই। 

ইরফান খান অভিনীত চলতি বছরের বহুল প্রতীক্ষিত ‘ডুব’ সিনেমাটি সেন্সরে জমা পড়ে আছে জানিয়ে ফারুকী বলেন, ডুব নিয়ে অনেক দিন ধরে আমরা কোনো আপডেট না দেয়াতে কিছু ভুলভাল তথ্য দেখা যাচ্ছে! ডুব বাংলাদেশের সেন্সর বোর্ডের বিবেচনায় আছে! এবং সেন্সর নীতিমালার সকল ধারার সংগে পুরাপুরি সংগতিপূর্ন ছবিটার সেন্সর ছাড়পত্রের অপেক্ষায় আমরা আছি!

আর ভারতে ‘ডুব’-এর অনিশ্চয়তা নিয়ে যে খবর চারদিকে ছড়িয়ে যাচ্ছে তা গুঞ্জন বলে মনে করে ফারুকী আরো বলেন, ভারতে সেন্সরে ছবিটা এখনো জমাই দেয়া হয় নাই! ফলে 'ভারতেও অনিশ্চয়তা' জাতীয় গাঁজাখুরি গল্পে কান না দেয়াই ভালো! রিলিজ প্ল্যান অনুযায়ী সময় হওয়া মাত্রই সেখান থেকে ছবিটার সেন্সর সার্টিফিকেট নেয়া হবে! ভারত ও বাংলাদেশে একসাথে মুক্তি দেয়ার জন্য ভারতের প্রযোজকরা বাংলাদেশের সেন্সর সার্টিফিকেটের অপেক্ষা করছেন!

ডুব ছবিতে শুধু ইরফান খানই নন, বরং অভিনয় করেন তিশা, কলকাতার পার্ণো মিত্র এবং মেধাবী অভিনেত্রী রোকেয়া প্রাচি। তারকাবহুল এই সিনেমাটি প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া, ইরফান ও ফারুকী নিজে।  
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!