• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডোকলাম চীনের বলে ভারতকে সাফ জানিয়ে দিল


নিউজ ডেস্ক মার্চ ২৭, ২০১৮, ০৬:৪২ পিএম
ডোকলাম চীনের বলে ভারতকে সাফ জানিয়ে দিল

ঢাকা: সীমান্তের ডোকলাম এলাকা নিয়ে চীনের গরা ফের আকাশচুম্বী। দিল্লির দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে চীনেরপররাষ্ট্র মন্ত্রী বলেছেন, গত বছর ডোকলাম নিয়ে যে ঘটনা ঘটেছে, তা থেকে ভারতের শিক্ষা নেয়া উচিত।

এমনিতেই বিভিন্ন ইস্যুতে দু’দেশের মধ্যে চাপা উত্তেজনা চরমে রয়েছে হাল আমলে। তার উপর ডোকলাম নিয়ে চিনের মন্তব্য যে নতুন করে দিল্লির ক্ষোভ বাড়াবে, তাতে সন্দেহ নেই।

সম্প্রতি সাউথ চায়না মর্নিং পোস্ট নামে হংকং-এর একটি সংবাদপত্রে সাক্ষাত্কার দিতে গিয়ে ডোকলাম-কাণ্ডের জন্য চীনকেই দায়ী করেন দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে। তার দাবি, ভারত আগ বাড়িয়ে কোনও পদক্ষেপ করেনি। বরং চীনের সেনাবাহিনী ডোকলামের স্থিতাবস্থা পাল্টানোর চেষ্টা করায় ভারত পরিবর্তিত ব্যবস্থা নিতে বাধ্য হয়েছিল।

এতেই চীন ফুঁসে উঠেছে। ২৬ মার্চ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং জানিয়ে দেন, ডোকলাম তাদের এলাকা। সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অধিকার তাদের রয়েছে।

অনেকেরই ধারণা, ডোকলাম নিয়ে চীন নতুন করে দাবি জানানোয় অশান্তির আশঙ্কা ফের প্রবল হচ্ছে। এমনিতে ডোকলাম মালভূমি ছোট্ট এক চিলতে এলাকা।

গত বছরের জুন মাসে ডোকলামের মাটিতে রাস্তা তৈরি নিয়ে টানা তিন মাস মুখোমুখি দাঁড়িয়েছিল দু’দেশের সেনা। ডোকলাম নিয়ে ভারত এবং চীন যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রবল হয়ে উঠেছিল। সে যাত্রায় যুদ্ধ এড়ানো গেলেও, চীন যে ডোকলাম নিয়ে তাদের দাবি থেকে সরে আসেনি, সেটা তাদের কথা থেকেই স্পষ্ট।

ভারতকে চীনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার পরামর্শ দিয়ে, বেইজিং-এর সাফ কথা,ডোকলাম ঐতিহাসিকভাবে তাদের এলাকা। ভারতের এই সত্যিটা মনে রাখা উচিত।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!