• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ঢাকা উত্তরে ২৩৮৪ কোটি টাকার বাজেট ঘোষণা


নিজস্ব প্রতিবেদক জুন ২২, ২০১৭, ১০:৪৪ এএম
ঢাকা উত্তরে ২৩৮৪ কোটি টাকার বাজেট ঘোষণা

ঢাকা: আসন্ন ২০১৭-১৮ অর্থবছরের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য ২ হাজার ৩৮৪ কোটি ৮০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এবার নিজস্ব উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৭৭ কোটি ৬৫ লাখ টাকা।

এর মধ্যে হোল্ডিং, পরিচ্ছন্নতা ও লাইটিং কর বাবদ রাজস্ব আয় ধরা হয়েছে ৪৮৫ কোটি টাকা। দ্বিতীয় সর্বোচ্চ আয় ধরা হয়েছে সম্পত্তি হস্তান্তর কর ১৮০ কোটি টাকা। বাজার সেলামি থেকে আয় ধরা হয়েছে ১২০ কোটি টাকা।

বুধবার (২১ জুন) বিকেল ৪টায় রাজধানীর গুলশানের ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান কার্যালয়ে ৯ম তলার হলরুমে এক সংবাদ সম্মেলনে মেয়র আনিসুল হক এ বাজেট ঘোষণা করেন।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র আনিসুল হক জানান, ২০১৭-১৮ অর্থবছরে নিজস্ব আয়ের অন্যতম খাত হলো হোল্ডিং কর। অন্যদিকে, ২০১৭-১৮ অর্থবছরে বাজেটের সবচেয়ে বেশি ব্যয় ধরা হয়েছে বেতন, পারিশ্রমিক ও ভাতা খাতে। এ খাতে ১৭৫ কোটি টাকা ব্যয় ধরেছে কর্তৃপক্ষ। এছাড়া ব্যয়ের দ্বিতীয় সর্বোচ্চ খাত নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় ধরা হয়েছে ৬০ কোটি টাকা ব্যয়।

ব্যয়ের উল্লেখযোগ্য অন্য খাতগুলো হলো- বিদ্যুৎ, জ্বালানি ও পানি খাতে ৫৬ কোটি টাকা, কল্যাণমূলক ব্যয় ২৭ কোটি ৫০ হাজার টাকা, মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে ২৫ কোটি ২৫ লাখ টাকা এবং মশক নিয়ন্ত্রণে ২০ কোটি টাকা।

গত ২০১৬-২০১৭ অর্থবছরে ২ হাজার ৮৩ কোটি ৩৫ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন। ওই অর্থবছরে নিজস্ব উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৯৪৮ কোটি ২৫ লাখ টাকা। যার মধ্যে সর্বোচ্চ হোল্ডিং ট্যাক্স বাবদ রাজস্ব আয় ধরা হয়েছিল ৪৮০ কোটি টাকা। গত অর্থছেরের সংশোধিত বাজেট ছিল ১ হাজার ২৩১ কোটি ২৬ লাখ টাকা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!