• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঢাকা ছাড়লেন ভারতীয় অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৫, ২০১৭, ০৫:৫৪ পিএম
ঢাকা ছাড়লেন ভারতীয় অর্থমন্ত্রী

ঢাকা: তিনদিনের ঢাকা সফর শেষে দিল্লি ফিরে গেছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের আমন্ত্রণে ভারতের একটি বিশেষ বিমানে ঢাকায় এসেছিলেন তিনি। বৃহস্পতিবার(৫ অক্টোবর) অরুণ জেটলি নিজ দেশে ফিরে যান।

এবারের সফরের অংশ হিসেবে ভারতের অর্থমন্ত্রী বুধবার সকালে বাংলাদেশের অর্থমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক করেন। এরপর দুই মন্ত্রীর উপস্থিতিতে  বাংলাদেশের জন্য পূর্বঘোষিত তৃতীয় দফায় ভারতের ৪৫০ কোটি ডলারের ঋণ বাস্তবায়নে চুক্তি স্বাক্ষরিত হয়।

এরপর অরুণ জেটলি পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ ও ভারতীয় হাই কমিশনের উদ্যোগে ‘ভারত সরকারের সামষ্টিক অর্থনৈতিক উদ্যোগ’ বিষয়ে বক্তব্য রাখেন।

ভারতের অর্থমন্ত্রী এবং বাংলাদেশের অর্থমন্ত্রী যৌথভাবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ‘ক্যাশলেস ভিসা সার্ভিস’ পরিচালনার নতুন সেবা এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা কার্যালয় উদ্বোধন করেন।

এছাড়া ভারতীয় অর্থমন্ত্রী বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং ভারতের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফআইসিসিআই আয়োজিত বাণিজ্য আলোচনাসহ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেন।

অরুণ জেটলির সঙ্গে ভারতের অর্থ সচিব সুভাষ চন্দ্র গর্গসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং দেশটির ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফআইসিসিআইয়ের ৩০ সদস্যের প্রতিনিধি দলও ছিলেন।

২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের জন্য ৪৫০ কোটি ডলারের ঋণচুক্তির ঘোষণা দেওয়া হয়। এই ঋণচুক্তিটির আওতায় বাংলাদেশের অগ্রাধিকার পাওয়া ১৭টি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পের বাস্তবায়ন হবে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!