• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঢাকা থেকে দূরপাল্লার লঞ্চ চলাচল বন্ধ


নিজস্ব প্রতিবেদক মে ২৯, ২০১৭, ০৩:৪৮ পিএম
ঢাকা থেকে দূরপাল্লার লঞ্চ চলাচল বন্ধ

ঢাকা: ঢাকা থেকে দূরপাল্লার সব নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোরা’র প্রভাবে উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ সোমবার (২৯ মে) দুপুর থেকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোতে দুই নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে।

বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক জয়নাল আবেদিন গণমাধ্যমকে জানান, এই সতর্কতায় ৬৫ ফুটের উপরের জাহাজ চলাচল করতে পারে। কিন্তু উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ অবস্থা থাকায় ভোলা, পটুয়াখালী ও বরিশাল অঞ্চলে লঞ্চ চলাচল বন্ধ করা হয়েছে। তবে চাঁদপুর ও কাছের নৌ পথে লঞ্চ চলাচল করতে পারবে।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘মোরা’। যত সময় যাচ্ছে আর এর প্রভাব ততই বাড়ছে। এজন্য আবহাওয়া অধিদপ্তর থেকে চট্টগ্রাম, কক্সবাজার সমুদ্রবন্দরে সাত নম্বর এবং মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে পাঁচ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ইতোমধ্যেই চট্টগ্রাম সমুদ্রবন্দরে সকল প্রকার পণ্য উঠা-নামা বন্ধ রয়েছে, সেই সাথে জেটি থেকে জাহাজ সরিয়ে নেয়া হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলো সাত নম্বর সংকেতের আওতায় থাকবে।

এছাড়া পায়রা ও মংলা বন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। এই সংকেত ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতেও প্রযোজ্য হবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, ঘূর্ণিঝড় মোরা আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হওয়ার পর মঙ্গলবার ভোরে চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম করতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!