• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঢাকা-পটুয়াখালী নৌ রুটে নৈরাজ্য, জিম্মি যাত্রীরা


পটুয়াখালী প্রতিনিধি ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ০৪:২২ পিএম
ঢাকা-পটুয়াখালী নৌ রুটে নৈরাজ্য, জিম্মি যাত্রীরা

পটুয়াখালী: ঢাকা-পটুয়াখালী নৌ রুটে প্রতিদিন পাঁচ টি লঞ্চ চলাচলের কথা থাকলেও এখন তা শুধু কাগজ কলমের মধ্যে সীমাবদ্ধ রয়েছে। এতে অসহনীয় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ লঞ্চ যাত্রীদের। আর লঞ্চগুলোতে গাদাগাদি করে ধারণ ক্ষমতার দুই থেকে তিনগুন বেশি যাত্রী নিয়ে চলাচল করছে।

তবে এসব অনিয়ম বন্ধে বিভিন্ন সময় জেলা শহরে আন্দোলন সংগ্রাম হলেও প্রশাসনসহ সরকারের সংশ্লিষ্ঠ বিভাগের এ বিষয়ে তেমন কোন মাথা ব্যথা নেই বললেই চলে। এই সুযোগে সাধারণ যাত্রীরা এখন লঞ্চ মালিকদের কাছে জিম্মি আর দায়িত্বশীলরা আছেন নিরব দর্শকের ভূমিকায়।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে পটুয়াখালী নদী বন্দরে গিয়ে জানা যায়, নিয়মিত চার থেকে পাঁচটি লঞ্চ এই রুটে চলাচলের কথা থাকলেও পটুয়াখালী লঞ্চ ঘাটে গত কয়েক দিন ধরে একটি করে লঞ্চ ঘাটে আসছে। এতে একদিকে যেমন যাত্রীদের ভোগান্তি বাড়ছে, তেমনি লভবান হচ্ছেন লঞ্চ মালিকরা। নানা অজুহাতে এই ফাকে রিজার্ভ ট্রিপ দিচ্ছে লঞ্চগুলো।

তবে বাংলাদেশ অভ্যান্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ যখন এসব রুটে লঞ্চের রুট পারমিট প্রদান করেছিলো তখন লঞ্চগুলো নিয়মিত এই রুটে চলাচলের বাধ্য বাধকতা ছিলো।

একটি সূত্র বলছে, লঞ্চ মালিক সমিতি বিআইডব্লিটিকে ম্যানেজ করে ও লোকশানের অজুহাতে অধিক লাভের আশায় দিন দিন লঞ্চের পরিমান কমিয়ে গত কয়েকদিন একটি করে লঞ্চ চলাচল করাচ্ছে।

অপরদিকে প্রতিদিন পটুয়াখালী নদী বন্দরে পাঁচটি লঞ্চ চলার দাবিতে পটুয়াখালী প্রেসক্লাব, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আন্দোন সংগ্রাম করলেও সংশ্লিষ্টদের এ বিষয়ে কোন পদক্ষেপ চোখে পরছেনা।

এদিকে রেটেশেন পদ্বতিতে লঞ্চ চলাচল বন্ধ করে প্রয়োজন মাফিক লঞ্চ চালানোর নির্দেশনা চেয়ে পটুয়াখালীর একটি আদালত থেকে লঞ্চ মালিকদের বিরুদ্ধে মামলা করায় আদালত রোটেশন প্রথা বন্ধের নির্দেশনা দিলেও মালিক পক্ষ সে বিষয়ে কর্ণপাত করছে না।

এ বিষয়ে পটুয়াখালী নদী বন্দরের উপ পরিচালক আব্দুর রাজ্জাক বলেন, ‘রোটেশন পদ্বতি বাতিল করে সঠিক নিয়মে লঞ্চ চলাচল করতে ইতোমধ্যে মালিক পক্ষকে নোটিশ প্রদান করা হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে এ সমস্যার সমাধান হবে। ’

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!