• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঢাকা ফিল্ম ফেস্টিভালে ইরানি সিনেমার জয়জয়কার


বিনোদন প্রতিবেদক জানুয়ারি ২১, ২০১৭, ০২:৩১ পিএম
ঢাকা ফিল্ম ফেস্টিভালে ইরানি সিনেমার জয়জয়কার

ঢাকা: বিগত বছরগুলোর মতো এবারও ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আসর মাতিয়ে গেল ইরানি চলচ্চিত্র। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৭’-এ সেরা চলচ্চিত্র ও সেরা নির্মাতা বিভাগে পুরস্কার জয় করে ইরানি দুটি চলচ্চিত্র।

১২ জানুয়ারি থেকে শুরু হওয়া ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৭’ শেষ হলো ২০ জানুয়ারি রাতে। আর এদিন উৎসবে প্রদর্শীত চলচ্চিত্রগুলোর মধ্যে থেকে জুরিদের ভোটে নির্বাচিত চলচ্চিত্রলোকে দেয়া হল পুরস্কার। আর গুরুত্বপূর্ণ দুই বিভাগ সেরা চলচ্চিত্র ও সেরা নির্মাতা বিভাগে পুরস্কার ছিনিয়ে নিয়েছে ইরানি চলচ্চিত্র নির্মাতা রেজা মিরকারিমের ‘ডটার’ এবং পারভেজ সাহবাজি তার ‘মারালিয়া’ চলচ্চিত্র দুটো।  

উৎসবে ৬৭ দেশের ১৮৮টি চলচ্চিত্রের মধ্যে ৭টি বিভাগে মোট ২৫টি পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে চারটি পুরস্কার জিতেছে বাংলাদেশের নির্মাতারা। উৎসবে বিশেষ সম্মাননা দেয়া হয়েছে তৌকির আহমেদ পরিচালিত অজ্ঞাতনামা-কে। উৎসবে সেরা চলচ্চিত্র ও নির্মাতার পাশাপাশি সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন ফিলিস্তিনের অভিনেত্রী মাইসা আব্দ এলহাদী ও সেরা অভিনেতার পুরস্কার জেতেন ফরহাদ আসলানি।

সেরা শিশুতোষ চলচ্চিত্র হিসেবে ‘বাদল রহমান পুরস্কার’ পেয়েছে ফিলিপাইনের মারসেইল সি কারিগার পিটং কাবাং পালাই। দর্শকদের বিচারে সেরা চলচ্চিত্র ভারতের ববি সারমা বারুহের সোনার বরণ পাখি, সেরা ফিচার চলচ্চিত্র আজারবাইজানের মিরবালা সালিমলির কিরমিজি বাগ, সেরা ফিচার চলচ্চিত্রে বিশেষ পুরস্কার পেয়েছে বাংলাদেশের নাদের চৌধুরীর লালচর, সেরা প্রামাণ্যচিত্র নেদারল্যান্ডসের অ্যানি ক্রিস্টেন তিরারডটের আইসল্যান্ডস অব দ্য মনকস।

প্রামাণ্যচিত্রে বিশেষ পুরস্কার পেয়েছে ইতালির মার্কো জুইনের লা সেদিয়া ডি কার্টুনে, সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ইরানের আলি মারদোমির দ্য সেমেন্টারি ম্যান। এ ছাড়া স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র বিভাগে সেরা নির্বাচিত হয়েছে সিরিয়ান পরিচালক আমির আল বারযাইয়ের ‘ইয়ামান’। বিশেষ সম্মাননা দেয়া হয়েছে দুটি চলচ্চিত্রকে-সিভাপ্রাদ কে.ভি পরিচালিত ভারতীয় চলচ্চিত্র ‘আপ্পোপানথাডি’ এবং বাংলাদেশের তারেক আজিজ পরিচালিত ‘প্যারালাল জার্নি’। 

এছাড়াও নারী চলচ্চিত্রকার বিভাগে সেরা প্রামান্যচিত্র নির্বাচিত হয়েছে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের যুদ্ধশিশুদের ওপর নির্মিত প্রামান্যচি ‘জন্মসাথী’। এটি পরিচালনা করেছেন শবনম ফেরদৌসী।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল 

Wordbridge School
Link copied!