• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ঢাকা ফিল্ম ফেস্টিভালে বাংলার দাপুটে তিন ছবি...


বিনোদন প্রতিবেদক জানুয়ারি ৪, ২০১৭, ০৬:০২ পিএম
ঢাকা ফিল্ম ফেস্টিভালে বাংলার দাপুটে তিন ছবি...

ঢাকা: ১২ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৫ তম আসর। দেশের সবচেয়ে বড়ো এই ফিল্ম ফেস্টিভালটি চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। বিশ্বের বিভিন্ন দেশের সিনেমা প্রদর্শনী ছাড়াও উৎসবের মূল প্রতিযোগিতায় লড়বে বেশ কয়েকজন দাপুটে নির্মাতার ছবি। নিজের ঘরের এই ফিল্ম ফেস্টিভালে বাংলাদেশ থেকে প্রদর্শনীর জন্য মনোননীত হয়েছে বিশ্বের বিভিন্ন ফিল্ম ফেস্টিভালে গুরুত্ব পাওয়া তিনটি ছবি।

১৯৯২ সাল থেকে রেইনবো চলচ্চিত্র সংসদ ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর আয়োজন করে আসছে। ১৫তম এই চলচ্চিত্র উৎসবটি এ বছর ২৫ বছর পূর্তি উদযাপন করবে। আর এবারের উৎসবে ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এতো বিশাল এই সিনেমা উৎসবে বাংলাদেশ থেকে প্রদর্শনীর জন্য মনোনীত হয়েছে মোট ষোলটি সিনেমা। আর এরমধ্যে আছে বিশ্বজয়ী বাংলার তিন সিনেমা!  

হ্যাঁ। বাংলাদেশ থেকে এ বছর প্রদর্শীত হচ্ছে ১৬টি সিনেমা। আর এরমধ্যে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর সুযোগ পেয়ে যে তিনটি ছবি সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে, সে তিনটি ছবি এরমধ্যে বিশ্বের বিভিন্ন ফিল্ম ফেস্টিভালে দাপটের সঙ্গে লড়াই করে এসেছে। আর এই তিনটি সিনেমা হলো তৌকীর আহমেদ পরিচালিত বহুল প্রশংসিত ছবি অজ্ঞাতনামা, বিজনের পরিচালনায় মাটির প্রজার দেশে এবং গেল বছরে মুক্তি পাওয়া দেশের সবচেয়ে প্রশংসিত ও ব্যবসফল ছবি অমিতাভ রেজার ‘আয়নাবাজি’।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান নিয়ে উৎসবের উদ্বোধনী দিন ১২ জানুয়ারি। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবে আয়নাবাজি, অজ্ঞাতনামা, মাটির প্রজার দেশে, লালচর’সহ বাংলাদেশের ১৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এছাড়া ৮৫ জন বিদেশী অতিথি অংশ নিচ্ছেন প্রতিদিন। 

রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন, সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, স্টার সিনেপ্লেক্স ও আমেরিকান (ইএমকে) সেন্টারে প্রদর্শীত হবে চলচ্চিত্রগুলো। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে লেবাননের নির্মাতা মাই মাসরি নির্মিত চলচ্চিত্র ‘থ্রি হানড্রেড নাইটস’। 

উৎসবের প্রতিযোগিতা বিভাগে এশিয়ান কম্পিটিশন, রেস্ট্রোস্পেক্টিভ, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড সেকশন, চিল্ড্রেনস ফিল্ম সেকশন, স্পিরিচুয়াল ফিল্মস, উইম্যান ফিল্ম মেকারস সেকশন, শর্ট অ্যান্ড ইন্ডিপেন্ডেন্ট ফিল্মস সেকশন, নর্ডিক ফিল্ম সেশনসমূহে সিনেমা প্রদর্শিত হবে। ১৫তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ‘সপ্তম ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ’ অনুষ্ঠিত হবে ৫ থেকে ২০ জানুয়ারি। এবারের ওয়ার্কশপে ৩০ জন নির্মাতা ও শিক্ষার্থি অংশ নেওয়ার সুযোগ পাবেন। এতে তরুণ বাংলাদেশীদের অংশগ্রহণে অগ্রাধিকার দেওয়া হবে। এই কর্মশালায় ডিরক্টর হিসেবে থাকছেন ইরানের চলচ্চিত্র নির্মাতা-সমালোচক প্রফেসর মাজিদ মোভাসেগি।

উৎসবের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইম্যান অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগিতায় নারী চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী ও নারী ব্যাক্তিত্বদের অংশগ্রহণে ‘থার্ড ঢাকা ইন্টারন্যাশনাল কনফারেন্স অন উইম্যান ইন সিনেমা-২০২৭’ অনুষ্ঠিত হবে। আলিয়ঁস ফ্রঁসেস সংস্কৃতি কেন্দ্রের নিচতলার আর্ট গ্যালারিতে এ কনফারেন্সটি ১৩-১৪ জানুয়ারি দুই দিনব্যাপী অনুষ্ঠিত হবে। উৎসবের অংশ হিসেবে প্রথমবারের মতো একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। ইরানী চিত্রশিল্পী সারাহ হোজ্জাতির একক চিত্র প্রদর্শনী ৭ জানুয়ারি শুরু হয়ে ২০ জানুয়ারি পর্যন্ত চলবে। রাজধানী ধানমণ্ডির শিল্পাঙ্গন আর্ট গ্যালারিতে এই প্রদর্শনী চলবে। চিত্র প্রদর্শনী উদ্বোধন করবেন রফিকুন্নবী।
 
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!