• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ঢাকা মহানগর কমিটি নিয়ে বিএনপিতে চলছে দৌড়ঝাঁপ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০১৭, ০৩:৪৬ পিএম
ঢাকা মহানগর কমিটি নিয়ে বিএনপিতে চলছে দৌড়ঝাঁপ

ঢাকা: বিভক্ত ঢাকা মহানগরী বিএনপির কমিটি ঘোষণা হবে যেকোনো সময়। কমিটির নেতৃত্বে কারা থাকছেন তা নিয়ে চলছে গুঞ্জন, ফিসফাস। সম্ভাব্য নেতাদের দৌড়ঝাঁপও বেড়েছে।

কেন্দ্রীয় নেতারা তাদের পছন্দের লোককে নেতৃত্বে আনতে করছেন দেন-দরবার, তদবির। এ নিয়ে আলোচনায় এগিয়ে আছেন খোকা বলয়ের নেতারা। দুই মহানগরের দায়িত্বে তাদের লোকজনের প্রাধান্যের বিষয়টি প্রচারে আসছে বেশ কয়েক দিন থেকেই। এ প্রচারণা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গণমাধ্যমেও। অপরপক্ষ সে প্রচারণাকে গুজব বলেই উড়িয়ে দিচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এবং দলটির ভাইস চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার মধ্যে স্পষ্ট দুটি বলয় বিদ্যমান। দুই বলয়ের নেতারা তাদের মাঠপর্যায়ের কর্মীদের চাঙ্গা রাখতে কমিটিতে তাদের প্রাধান্য বজায় রাখতে ইচ্ছাকৃত এমন গুজব ছড়িয়ে দিচ্ছেন।

গুজবে বাদ পড়া নেতারা চাপ দিচ্ছেন তাদের সিনিয়র নেতাদের। গত কয়েক দিন থেকে সেই গুজবের ডালপালা গজিয়েছে অনেক। মহানগরের মতো গুরুত্বপূর্ণ সাংগঠনিক এলাকায় নিজেদের বলয়ের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে উঠেপড়ে লেগেছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। শোনা গেছে, সাদেক হোসেন খোকা ও তার অনুসারী কমিশনার কাইয়ুম লন্ডনে বসে দুই মহানগরের কমিটি চূড়ান্ত করেছেন। এখন সেই কমিটিই আছে ঘোষণার অপেক্ষায়।

যদিও আব্বাস বলয়ের নেতারা এসব সংবাদ গুজব বলেই উড়িয়ে দিচ্ছেন। খোকা কাইয়ুমদের প্রস্তাবনায় এমন কিছু নেই বলেও সাফ জানিয়ে দিয়েছেন তারা। আব্বাসপন্থীরা বলছেন, তারা পূর্ণাঙ্গ কমিটি জমা দিয়েছেন। এই নেতারা বলছেন, তাদের প্রস্তাবিত সুপারিশ এখন চেয়ারপারসনের হাতে। দলীয়প্রধান এখন যাকে খুশি দায়িত্ব দিতে পারেন। যে নামগুলো নিয়ে আলোচনা চলছে, ঘুরেফিরে এগুলোর মধ্যেই হতে পারে কমিটি। তবে কমিটি ‘সুপার সেভেন’ হয় না ‘নাইন’ হয় সেটা একমাত্র চেয়ারপারসন বলতে পারেন।

বর্তমান মহানগর কমিটির দায়িত্বপ্রাপ্ত এক নেতা বলেন, ‘মহানগর কমিটির যে নাম নিয়ে গত কয়েক দিন থেকে চূড়ান্ত বলে প্রচার চলছে, তা আসলে ঠিক নয়। ঘুরেফিরে এমন লোকদের মধ্যে থেকেই হবে মহানগর কমিটি। তবে এখানে চেয়ারপারসনের মতোই চূড়ান্ত। তিনি যাকে ইচ্ছা দায়িত্ব দিতে পারেন।

আমরা শুধু দুই মহানগরে সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে সর্বমোট আটজনের নাম প্রস্তাব করেছি। আমাদের প্রস্তাবের বাইরেও কমিটি হতে পারে। কারণ চেয়ারপারসন যেহেতু ঢাকা মহানগর বিএনপির বিষয়াদি ‘নলেজে’ রাখেন, তাই তিনিও তার মতো করে দায়িত্ব দিতে পারেন যে কাউকে।’

চেয়ারপারসন মহানগর কমিটি চূড়ান্ত করেছেন কি না বা এ ঘোষণা কখন দিতে পারেন, জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় সংগঠন পুনর্গঠনের দায়িত্বপ্রাপ্ত নেতা মোহাম্মদ শাহজাহান বলেন, কমিটি ঘোষণা হবে অল্প সময়ের মধ্যে। এ ব্যাপারে কাজ করছেন চেয়ারপারসন। তবে যে ‘ফরম্যাটের’ কথা বলা হচ্ছে এভাবে হয়তো হচ্ছে না। সাতজনের চূড়ান্ত তালিকা নিয়ে যে গুঞ্জন ছড়িয়েছে, এটাকে তিনি নিজেও গুঞ্জন হিসেবেই দেখছেন।

সম্প্রতি দুই মহানগরে সাতজন করে ১৪ জনের যে তালিকা চূড়ান্ত বলে প্রচার পাচ্ছে, তাতে মহানগর উত্তরে রয়েছেন সভাপতি পদে এম এ কাইয়ুম, সিনিয়র সহসভাপতি আবদুল আলীম নকী, সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান, যুগ্ম সম্পাদক মুন্সী বজলুল বসিত আঞ্জু এবং সাংগঠনিক সম্পাদক, জি এম সামসুল হক, শাহিনুর আলম মারফত ও সোহেল রহমান।

এ তালিকার বাইরে আরো যারা আছেন তারা হলেন সভাপতি পদে তাবিথ আউয়াল ও আবুল খায়ের ভূইয়া, সাধারণ সম্পাদক পদে আনোয়ারুজ্জামান। এর বাইরে সুপার কমিটিতে আসবেন বলে যাদের প্রচার আছে, তারা হলেন মহানগর আহ্বায়ক কমিটির সদস্য সাহাবুদ্দিন ও আক্তার হোসেন, তুরাগের হাজী মোস্তফা জামান ও আতিকুর রহমান। উত্তরা পূর্ব থানার এম কফিল উদ্দিন, বিমানবন্দরের মোস্তাফিজুর রহমান সেগুন।

অন্যদিকে, মহানগর দক্ষিণের তালিকায় বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেল সভাপতি, সিনিয়র ভাইস চেয়ারম্যান আ. লতিফ খান, সাধারণ সম্পাদক নবী উল্লাহ নবী, যুগ্ম সম্পাদক মকবুল হোসেন টিপু, সাংগঠনিক সম্পাদক পদে ইউনুস মৃধা, সাব্বির হোসেন আরিফ ও আ ন ম সাইফুল ইসলামের নাম রয়েছে। তবে দক্ষিণের তালিকায় আরো যারা আছেন তারা হলেন সভাপতি পদে আবদুুস সালাম ও সাধারণ সম্পাদক পদে ইউনুস মৃধা, আবুল বাশার বা হাবীবুর রশীদ হাবিব।

সোনালীনউজ/ঢাকা/জেডআরসি/এমএইউ

Wordbridge School
Link copied!