• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ঢাকা-সিলেট চারলেনের কাজ শুরু


বিশেষ প্রতিনিধি অক্টোবর ৯, ২০১৬, ০৩:২৩ পিএম
ঢাকা-সিলেট চারলেনের কাজ শুরু

ঢাকার কাঁচপুর থেকে সিলেটের তামাবিল পর্যন্ত ৪ লেনবিশিষ্ট মহাসড়ক নির্মাণের চুক্তি সই করল বাংলাদেশ-চীন। এ চুক্তির মধ্য দিয়ে ঢাকা-সিলেট চারলেন প্রকল্পের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হলো।

রোববার (৯ অক্টোবর) রাজধানীর হোটেল রেডিসনে চীন ও বাংলাদেশের পক্ষে প্রতিনিধিরা এ চুক্তিতে সই করেন।

চুক্তিতে যৌথভাবে সই করেন সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাকির হোসেন ও অতিরিক্ত প্রকৌশলী ইবনে আলম হাসান এবং চীন সরকারের অনুমোদিত চীনা হারবার ইঞ্জিনিয়ারিং লিমিটেডের সভাপতি তাং শিয়াওলিং।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকার কাঁচপুর থেকে সিলেটের তামাবিল পর্যন্ত ৪ লেনবিশিষ্ট ২২৬ কিলোমিটার মহাসড়ক নির্মাণ করা হবে। এটি বাস্তবায়নের জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৭ হাজার কোটি টাকা।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। আর এই উন্নয়নকে ধরে রাখতে কানেক্টিভিটি বাড়াতে হবে। তারই অংশ হিসেবে আজকের এই চুক্তি সই।

তিনি বলেন, ৪ লেনের এই মহাসড়কে ৭০টি ব্রিজ থাকবে। এছাড়া কিছু কালভার্ট ও কয়েকটি ওভারব্রিজও থাকবে। সব কিছু মিলিয়ে এর সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৭ হাজার কোটি টাকা।

মন্ত্রী বলেন, এর আগে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-ময়মনসিংহ ৪ লেন সড়কে মূল সড়কের পাশাপাশি সার্ভিস লেন না থাকায় সমস্যায় পড়তে হয়েছে। ফলে এই প্রকল্পে আমরা ধীরগতি গাড়ির জন্য আলাদা সার্ভিস লেনের ব্যবস্থা করেছি।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী ইতোমধ্যে টেকনিক্যাল ও নেগোসিয়েশনের জন্য দুটি কমিটি গঠন করা হয়েছে। যারা গবেষণা করে নির্ধারণ করবেন- এই প্রকল্পে কত টাকা ব্যয় নির্ধারণ করা হবে।

তিনি বলেন, সিলেটের অধিবাসী বিদেশ থেকে অর্থ পাঠায় এ প্রকল্প বাস্তবায়নের পর তার মাত্রা আরও বেড়ে যাবে। এছাড়া এই প্রকল্প বাস্তবায়ন হলে তারা বিভিন্ন খাতে বর্তমানের তুলনায় বেশি বিনিয়োগ করতে পারবে। ফলে প্রকল্পটি সিলেট বাসীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মন্ত্রী বলেন, আগামী ৬ মাসের মধ্যে বিস্তারিত নকশা প্রনয়ণ, সুদের হার নির্ধারণ, পরিশোধের প্রক্রিয়া, কমার্সিয়াল এগ্রিমেন্টসহ প্রস্তুতিমূলক সব কাজ শেষ করা হবে। প্রকল্পের সব কাজ শেষ হবে ২০১৯ সালের মধ্যে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!