• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঢাকার প্রকল্পে ভারতীয় কোম্পানিকে ঋণ এডিবির


জ্যেষ্ঠ প্রতিবেদক ডিসেম্বর ৬, ২০১৭, ১০:০৭ পিএম
ঢাকার প্রকল্পে ভারতীয় কোম্পানিকে ঋণ এডিবির

ঢাকা: বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন ও গ্যাস আমদানি খাতে বিনিয়োগের জন্য ভারতীয় কোম্পানি রিলায়েন্সকে অর্ধ কোটি ডলারের ঋণ দিল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক(এডিবি)। মার্কিন ডলারে দেয়া ঋণের পরিমাণ হচ্ছে ৫৮ কোটি ৩০ লাখ।

বাংলাদেশ-রিলায়েন্স নামে একটি কোম্পানি গঠন করা হয়েছে এ প্রকল্প বাস্তবায়নে। জানা গেছে, তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও বিদ্যুৎ প্রকল্পে আংশিক ঝুঁকি বহনের নিশ্চয়তা দিয়ে ৫৮৩ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পরিচালক পর্ষদ। 

এ প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ঢাকার কাছে মেঘনাঘাটে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এবং চট্টগ্রামের কুতুবদিয়া দ্বীপে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেন্দ্র নির্মাণ। এর ফলে বাংলাদেশে বিদ্যুতের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পাবে এবং জ্বালানি শক্তি অবকাঠামো জোরদার হবে।

এডিবি’র অর্থায়ন প্যাকেজের মধ্যে আংশিক ঝুঁকির নিশ্চয়তাসহ বিদ্যুৎ উৎপাদন ও এলএনজি কেন্দ্রে সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পের মোট ব্যয় প্রায় এক বিলিয়ন ডলার।
 
এডিবি’র প্রাইভেট সেক্টর অপারেশন্স ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল (ডিজি) মাইকেল ব্যারো বলেন, রিলায়েন্সের সঙ্গে এডিবি অংশদারিত্বের মাধ্যমে বাংলাদেশে জ্বালানি শক্তির অবকাঠামো উন্নয়ন করে দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করবে। এক্ষেত্রে এডিবির ভূমিকা প্রত্যক্ষ ঋণদাতা ও নিশ্চয়তাদাতার। বিপুল চাহিদা অনুযায়ী রিলায়েন্সের বিদ্যুৎ শক্তি গতিশীল করায় ভূমিকা রাখবে এডিবি।

এডিবি জানিয়েছে, এই ঋণ সহায়তায় নতুন তরল প্রকৃতিক গ্যাস আমদানি সুবিধা অনুমোদন থাকবে, যা দেশের অভ্যন্তরে বিদ্যমান গ্যাসভিত্তিক প্রযুক্তিকে টেকসই করবে এবং বাড়তিচাহিদা মিটিয়ে উন্নয়নে ভূমিকা রাখবে।

এডিবি’র ঋণে রিলায়েন্স পাওয়ার লিমিটেড এলএনজি আমদানির জন্য একটি টার্মিনাল স্থাপন এবং ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ করবে। বাংলাদেশে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে রিলায়েন্সের।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষের সঙ্গে একটি দীর্ঘমেয়াদী ক্রয়চুক্তির অধীনে ওই বিদ্যুৎ দেশের বিদ্যুৎ গ্রিডে সরবরাহ করা হবে।

রিলায়েন্স পাওয়ারের সিইও ভেনুগোপালা রাও বলেন, বাংলাদেশের প্রকল্পটির জন্য অর্থায়ন অনুমোদন করতে পারা রিলায়েন্স পাওয়ারের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। বাংলাদেশকে জ্বালানি নিরাপত্তা অর্জনে সহায়তার জন্যও এটা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!