• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঢাকার বস্তিতে ১১ লাখ মানুষের বসবাস


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১১, ২০১৬, ১০:৪১ এএম
ঢাকার বস্তিতে ১১ লাখ মানুষের বসবাস

ঢাকা: বস্তিতে ঠাই হওয়ার পেছনের গল্প। এখানে জীবন ধারণের মৌলিক চাহিদা নিয়ে সমস্যা যেমন রয়েছে, তার চেয়ে বেশি আতঙ্ক তাড়া করে ফেরে উচ্ছেদের। রাজধানীতে প্রায় ৪ হাজার বস্তিতে বসবাস করেন প্রায় ১১ লাখ মানুষ। বিশাল এ জনগোষ্ঠীর মৌলিক চাহিদা পূরণসহ তাদের জীবনমানের উন্নয়নে রাষ্ট্রের তেমন কোনো পদক্ষেপ নেই বলে অভিযোগ বিশেষজ্ঞদের।

তাদের মতে, উচ্ছেদে সমাধান না খুঁজে বৃহৎ এ জনগোষ্ঠীর জীবন মানের উন্নয়নে পরিকল্পিতভাবে কাজ করা উচিত সরকারের। আর সিটি করপোরেশন বলছে, সরকারের সাথে সমন্বয় করে অপরাধ নির্মূল করা সহ বস্তিবাসীর উন্নয়নে কাজ চলছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এস এম আমান উল্লাহ বলেন, এটাকে একটি ম্যানেজমেন্টের আওতায় নিয়ে আসতে হবে। তারাও সমাজের মানুষ, তারাও সমাজে কাজ করে যাচ্ছে। তার প্রতি দায়িত্ববোধটা আমাদের জাগ্রত করতে হবে। কাউকে উচ্ছেদ করে সমস্যার সমাধান হয় না।

সারাদেশে মূল আবাসিক ধারণার বাইরে খুপড়ি ঘর বা বস্তিতে বসবাস করেন প্রায় ২৩ লাখ মানুষ। যার ৪৫ শতাংশ বাস করে রাজধানীতে। এছাড়া বস্তিকে ঘিরে অপরাধ জগত গড়ে তোলার অভিযোগ নতুন নয়।

ঢাকা দক্ষিণ সিটি মেয়র সাঈদ খোকন বলছেন, অপরাধ নিয়ন্ত্রণসহ বস্তিবাসীর জীবন মানের উন্নয়নে কাজ করছেন তারা। এ বিশাল জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নে একটি সুনির্দিষ্ট কাঠামো প্রণয়নের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!