• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ঢাকার মেয়র পদশূন্য, বিএনপিতে আলোচনায় ৪ নাম


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৫, ২০১৭, ০৯:০৩ এএম
ঢাকার মেয়র পদশূন্য, বিএনপিতে আলোচনায় ৪ নাম

ঢাকা: রাজধানীর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের(ডিএনসিসি) মেয়র আনিসুল হকের মৃত্যুর মধ্য দিয়ে মেয়র পদশূন্য হয়েছে। সেই শূন্য পদ দখল নিতে সব চেষ্টা শুরু করবে বিএনপি। দলটির চেয়ারপারসন খালেদা জিয়া নিজেই ওই আলোচনার জন্ম দিয়েছেন।

তবে, আনুষ্ঠানিক কোনও আলোচনা না হলেও দলের তৃণমূল থেকে হাইকমান্ড পর্যন্ত বিএনপির নির্বাচনে অংশ নেওয়া না নেওয়া, সুষ্ঠু নির্বাচন হবে কিনা এবং দলে প্রার্থী কে হতে পারেন- এ নিয়ে আলোচনা-পর্যালোচনা শুরু হয়ে গেছে।

ইতোমধ্যে সম্ভাব্য প্রার্থী হিসেবে বিএনপি ও জোটের চার নেতার নাম নিয়ে ভাবতে শুরু করেছে দলের হাইকমান্ড।

এই চারজন হলেন- গত নির্বাচনে অংশ নেয়া বিএনপির ভাইস-চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল, ভাইস-চেয়ারম্যান ও গুলশান এলাকার সাবেক সংসদ সদস্য ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মেজর (অব) কামরুল ইসলাম, দলের ভাইস-চেয়ারম্যান এবং সাবেক যুগ্ম-মহাসচিব ও সাবেক সংসদ সদস্য বরকত উল্লাহ বুলু এবং ২০ দলীয় জোটের শরীক দল বাংলাদেশ জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয় সূত্রে জানা যায়, আলোচনার শুরুটা করেছেন চেয়ারপারসন নিজেই।

আনিসুল হকের দাফনের পর বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের বেশ কয়েকজন সিনিয়র ও প্রধানশালী নেতা মিলিত হয়েছিলেন দলের সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে। অনুষ্ঠানের পর দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. খন্দকার মোশারফ হোসেন, মীর্জা আব্বাস ও ড. মঈন খান চেয়ারপারসনের সাথে আলাদাভাবে দেখা করেন।

এ ছাড়াও বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী আহমদ, সাবেক সংসদ সদস্য ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাকসহ বেশ কয়েকজন নেতাও দেখা করেন।

আগামী নির্বাচনে দল অংশ নিলে ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুকে প্রার্থী করার বিষয়টি আলোচনায় আনেন। তারা যুক্তি দিয়ে বলেন, বরকত উল্লাহ বুলু দীর্ঘদিন ধরে ঢাকা-১৭ (উত্তরা) আসনে নির্বাচন করার জন্য কাজ করে আসছেন। সাবেক যুগ্ম-মহাসচিব এবং সাবেক যুবদল সভাপতি হিসেবেও তার সে এলাকায় একটি কর্মীবাহিনী রয়েছে।

তবে, মেয়র পদশূন্য হওয়ার সঙ্গে সঙ্গেই বিএনপির কেন্দ্রীয় পর্যায়ে বিষয়টি আলোচনা হওয়ায় এই বার্তা পাওয়া যায়, যে আগামী মেয়র নির্বাচনে কোনো ছাড় দিতে চাচ্ছে না বিএনপি।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!