• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঢাকাসহ সারা দেশে বিএনপির শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৯, ২০১৮, ১০:৫৭ পিএম
ঢাকাসহ সারা দেশে বিএনপির শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের সাজার প্রতিবাদে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। ঢাকায় বিক্ষোভ মিছিল শান্তিপূর্ণভাবে সম্পন্ন হলেও ময়মনসিংহে বিএনপির মিছিলে গুলি করেছে পুলিশ। এছাড়া কয়েকটি জেলায় মিছিলে অংশ নেয়া নেতাকর্মীদের ওপর পুলিশ লাঠিচার্জ করে। কোনো কোনো জেলায় মিছিল করতে না পেরে প্রতিবাদ সমাবেশ করেছেন স্থানীয় নেতারা। এ সময় ঢাকায় চারজনকে আটক করে পুলিশ। এছাড়া আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে সারা দেশে বিএনপির ১৮০ নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন।

রাজধানীতে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায় করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নামাজ শেষে বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে তার নেতৃত্বে মিছিল বের হয়। দৈনিক বাংলা মোড়ে পৌঁছলে তিনি মিছিল থেকে সরে গিয়ে গাড়িতে ওঠেন। সেখান থেকে চলে যান গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে। তবে দলের ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ কয়েক সিনিয়র নেতার নেতৃত্বে মিছিলটি ফকিরাপুল মোড় হয়ে নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের দিকে অগ্রসর হয়।

এ সময় মিছিলটি পুলিশের বাধার মুখে পড়ে। একপর্যায়ে সামনে থেকে পুলিশের আরেকটি দল এগিয়ে এলে মিছিলকারীরা নাইটিঙ্গেল মোড়ের আগেই একটি গলির মধ্যে ঢুকে পড়ে। আর তখনই পেছনের পুলিশ সদস্যরা বাঁশি বাজাতে বাজাতে লাঠি হাতে তেড়ে যায়। পরে গলি থেকে কয়েকজনকে আটক করে নিয়ে যায় পুলিশ।
ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার শিবলী নোমান উপস্থিত সাংবাদিকদের বলেন, যেহেতু বিএনপির কোনো আনরুলি অবস্থানে ছিল না, সেজন্য পুলিশও ধৈর্যসহকারে শান্তিপূর্ণ মিছিলকে শান্তিপূর্ণভাবে শেষ করতে দিয়েছে। বিএনপির কার্যালয় থেকে জানানো হয়েছে, মোহাম্মদপুর, শ্যামলী, রামপুরা, বাড্ডাসহ রাজধানীর প্রায় সব থানাতেই মিছিল করেছেন মহানগরের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।

নারায়ণগঞ্জ: সিটিতে জেলা ও মহানগর যুবদলের বিক্ষোভ মিছিল শহরের জল্লারপাড়া, বাপ্পী চত্বর, নিতাইগঞ্জসহ বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। মিছিলগুলো থেকে চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মুন্সীগঞ্জ: বিক্ষোভ মিছিলে শতাধিক নেতাকর্মীরা অংশ নেন। মিছিল থেকে খালেদার নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়।

ময়মনসিংহ: উত্তর জেলা বিএনপি শুক্রবার (৯ ফেব্রুয়ারি) শহরের বাউন্ডারি রোড এলাকায় বিক্ষোভ মিছিল বের করে। কিছুক্ষণ পর পুলিশ মিছিল থেকে আট নেতাকর্মীকে গ্রেপ্তার করে। এছাড়া নওমহল এলাকায় মিছিলকারীদের ধাওয়া করে ছয় রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে পুলিশ।

কিশোরগঞ্জ: বিএনপি শহরের শহীদী মসজিদ চত্বর থেকে মিছিলের চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে। এ সময় ১৫ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

নেত্রকোনা: খালেদা জিয়ার বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রায়কে কেন্দ্র করে কেন্দুয়া উপজেলায় পুলিশের ওপর হামলার ঘটনায় ১৪৮ জনের নাম উল্লেখসহ বিএনপি ৫০০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

রাজশাহী: দলীয় কার্যালয়ের সামনে থেকে বের করা মহানগর বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশি বাধায় পণ্ড হয়। পরে ভুবনমোহন পার্কে রাজশাহী সিটির সাবেক মেয়র মিজানুর রহমান মিনুর সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।

পাবনা: এ জেলায় বিক্ষোভ মিছিল পুলিশের বাধায় পণ্ড হয়।

নাটোর: জেলা শহরে ঝটিকা মিছিল করে বিএনপি। অপরদিকে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাতে জেলায় চারজনকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ।

নওগাঁ: শহরের পুরাতন কালেক্টরেট চত্বর থেকে বের করা বিএনপির বিক্ষোভ মিছিলে বাধা দেয় পুলিশ। পরে কেডির মোড়ে পুলিশ বেষ্টনীর মধ্যে দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা।

কুমিল্লা: সিটি মেয়র মনিরুল হক সাক্কুর নেতৃত্বে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দুটি বিক্ষোভ মিছিল হয়েছে। এছাড়া (৮ ফেব্রুয়ারি) রাতে জেলায় বিএনপি-জামায়াতের ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া: শহরে মিছিল করেছে জেলা বিএনপি। এদিকে বিশেষ অভিযান চালিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের ২৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

বরিশাল: পুলিশি বাধায় বিক্ষোভ মিছিল হয়নি। তবে অশ্বিনী কুমার টাউন হল চত্বরে বিক্ষোভ সমাবেশ হয়েছে। জেলা দক্ষিণ বিএনপির সভাপতি এবায়দুল হক চানের সভাপতিত্বে সমাবেশে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস আকতার জাহান শিরিনসহ অন্যরা বক্তব্য দেন।

ঝালকাঠি: জেলা কার্যালয় অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকালে ফায়ার সার্ভিস মোড়ে কালো পতাকা উত্তোলন কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি। এছাড়া বিকেলে কৃষ্ণকাঠি টেম্পো স্ট্যান্ডে বিক্ষোভ মিছিল করে জেলা ছাত্রদল।

শরীয়তপুর: শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বাদ জুমা জেলা শহরের কোর্ট চত্বর থেকে বের করা বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশ বক্সের সামনে গিয়ে শেষ হয়। সেখানে দলের নেতাকর্মীরা খালেদার মুক্তি চেয়ে বক্তব্য দেন।

খুলনা: খানজাহান আলী রোডসহ নগরীর বিভিন্ন স্থানে মিছিল করে বিএনপি। এছাড়া কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয় চত্বরে পুলিশি পাহারায় সমাবেশ অনুষ্ঠিত হয়। মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এতে সভাপত্বি করেন।

সাতক্ষীরা: এসি বাসে আগুন দেয়ার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মামলায় ৪০-৫০ জনকে আসামি করা হয়েছে।

রংপুর: নগরে বিক্ষোভ কর্মসূচী পালন করতে পারেনি বিএনপি। পুলিশ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল থেকে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয় ঘিরে রাখায় সেখানে ঢুকতে পারেননি নেতাকর্মীরা। জেলায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৭৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কুড়িগ্রাম: পুলিশি বাধায় বিক্ষোভ মিছিল করতে না পেরে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে প্রতিবাদ সভা করেছে কুড়িগ্রাম বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠন।

যশোর: কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে যশোরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও সহযোগী সংগঠনগুলো। তবে পুলিশি বাধায় মিছিল বেশিক্ষণ স্থায়ী হয়নি রাস্তায়।

নড়াইল: জেলায় বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাত থেকে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ভোর পর্যন্ত বিশেষ অভিযানে ২ জামায়াত কর্মীসহ বিভিন্ন মামলায় ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন নড়াইল পুলিশ সুপার।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালতে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়। এর প্রতিবাদে দলের মহাসচিব শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ও শনিবার (১০ ফেব্রুয়ারি) সারাদেশে বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করেন এবং নেতাকর্মীদের শান্তিপূর্ণভাবে প্রতিবাদে অংশ নেয়ার আহ্বান জানান।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!