• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ঢাবি ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে কারসাজির অভিযোগ!


ঢাবি প্রতিনিধি জানুয়ারি ১৫, ২০১৮, ০৪:০২ পিএম
ঢাবি ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে কারসাজির অভিযোগ!

ঢাকা : আগামি ৩১ মার্চ কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সম্মেলনকে ঘিরে চাঙা ছাত্রলীগের কর্মীরা। এরই মধ্যে পদ পেতে মরিয়া অনেকে। ইতিমধ্যে দৌড়ঝাপও শুরু করেছেন ছাত্রলীগের কেউ কেউ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের পক্ষে প্রচারণা চালাচ্ছেন অনেকে। তবে সম্প্রতি  সম্মেলনকে ঘিরে ভুয়া ছবি দিয়ে নিজের পক্ষে প্রচারণার অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি আবিদ আল হাসানের বিরুদ্ধে।

তার বিরুদ্ধে অভিযোগ, সম্মেলনের তারিখ চূড়ান্তের পরপরই সামাজিক যোগাযোগমাধ্যম ‘ফেসবুক’-একটি ভুয়া ছবি দিয়ে নিজের পক্ষে প্রচারণা চালাচ্ছেন আবিদ আল হাসান। এ নিয়ে বিভিন্ন মহলে তোলপাড় চলছে। ছবি দিয়ে ভুয়া প্রচারণার মাধ্যমে নিজেকে প্রশ্নবিদ্ধ করার পাশপাশি সংগঠনের ইমেজ ক্ষু্ন্ণ হচ্ছে বলে অভিযোগ ছাত্রলীগ নেতাকর্মীদের।

আরও অভিযোগ আছে, নিজের অনুসারীদের দিয়ে ‘ফেসবুক টাইমলাইনে’ ভুয়া ছবি পোস্টের মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন ছাত্রলীগ নেতা হাসান। তার নির্দেশেই ২০০৭ সালে সেনাসদস্যদের সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষের ছবিকে ১/১১-এর বলে চালাচ্ছেন তার অনুসারীরা।

গত ১২ জানুয়ারি হাসানের অনুসারী এক হল শাখা ছাত্রলীগ নেতার টাইমলাইনে এই ছবি শেয়ার হলে বিতর্কের সৃষ্টি হয়। ১২ জানুয়ারি শুক্রবার সকাল ১০টা ২৯ মিনিটে শেয়ার করা ছবির ক্যাপশনে লেখা ছিলো ‘ওয়ান ইলেভেনে দেশরত্ন শেখ হাসিনার মুক্তি আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বর্তমান সভাপতি আবিদ আল হাসান।’

এই ছবিটি পোস্ট করার সাথে সাথেই বেশ কয়েকজন সত্যতা জানিয়ে ফেসবুকে মন্তব্য করে। পরে সর্বমোট পাঁচবার এ পোস্টের শিরোনামে পরিবর্তন আনা হয়। সর্বশেষ বিকেল ৪টা ৪৭ মিনিটে পরিবর্তন আনা হয়। মূলত ছবিটি কোনো একক সংগঠনের নেতাকর্মীদের নয়, বরং ছাত্রদলসহ তৎকালীন বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরাও এতে উপস্থিত ছিলেন।

এ দিকে, শুধু এই হল সভাপতিই নয়, বরং নিজের অনুসারী অন্যান্য হল, বিশ্ববিদ্যালয় এবং কেন্দ্রীয় বিভিন্ন নেতাকর্মীর মাধ্যমে এ ছবিটিকে প্রতিষ্ঠিত করার চেষ্টার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ নিয়ে চলছে নানামুখী গুঞ্জন। সমালোচনা করছেন অনেক নেতাকর্মী এবং সংগঠনের হিতাকাঙ্ক্ষীরা।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এক সহসভাপতি বলেন, সত্য যেটা সেটা সবারই জানা। সংগঠনের পদ-পদবির জন্য এ রকম ভুয়া ছবি পোস্ট করে তিনি হাসির পাত্র হয়েছেন। সংগঠনের এত গুরুত্বপূর্ণ পদে থেকে এ ধরনের কর্মকাণ্ড খুবই বেমানান।

ভুয়া ছবির বিষয়ে জানতে চাইলে ঢাবি ছাত্রলীগ সভাপতি আবিদ আল হাসান বলেন, এটি আগস্ট আন্দোলনের ছবি। এ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। তবে ছবিটি কার কাছে ছিল এটা আমার জানা নেই।

‘আপনার পক্ষ থেকে প্রচারণা চালানো হচ্ছে’ এমন অভিযোগের জবাবে তিনি বলেন, এ রকম প্রচারণার কিছু নেই। আমি তো ফেসবুকে একটা ছবি দিলেও অনেক ভেবে দেই।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!