• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঢাবি শিক্ষক তোফায়েলের নিয়োগ অবৈধ


আদালত প্রতিবেদক আগস্ট ৩, ২০১৭, ১১:৪৬ এএম
ঢাবি শিক্ষক তোফায়েলের নিয়োগ অবৈধ

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দর্শন বিভাগে প্রভাষক পদে খন্দকার তোফায়েল আহমেদের নিয়োগকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৩ আগষ্ট) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

তোফায়েলের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী সগির আনোয়ার; সঙ্গে ছিলেন ব্যারিস্টার গোলাম সরওয়ার পায়েল।

ব্যারিস্টার গোলাম সরওয়ার পায়েল জানান, দর্শন বিভাগে প্রভাষক পদে খন্দকার তোফায়েল আহমেদের নিয়োগকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে তিনি আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর শিক্ষক থাকতে পারবেন না।  

গত ২৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দর্শন বিভাগে প্রভাষক পদে খন্দকার তোফায়েল আহমেদের নিয়োগকে অবৈধ ঘোষণা করে হাইকোর্ট। এছাড়া ওই শূন্য পদে নিয়োগের জন্য নতুন করে কমিটি গঠন করে নিয়োগ দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন আদালত। এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করে বিচারপতি নাঈমা হায়দার ও আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

গত ৩০ জানুয়ারি রিট আবেদনটি করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষক পদে আরেক আবেদনকারী এইচ এম মিরাজ সৌরভ।

রিট আবেদনে বলা হয়, গত বছরের ২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে দুইজন প্রভাষক নিয়োগে বিজ্ঞপ্তি দেয়া হয়। বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি-তে যোগ্যতা চাওয়া হয় সিজিপিএ-৫ এর মধ্যে ন্যূনতম ৪.২৫। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে গত বছরের ২৯ ডিসেম্বর দু’জনকে প্রভাষক হিসেবে নিয়োগ দেয় দর্শন বিভাগ। কিন্তু নিয়োগপ্রাপ্ত দু’জনের মধ্যে খন্দকার তোফায়েল আহমেদের সিজিপিএ-৩.১৯। ফলে তিনি এ পদে আবেদন করারই অযোগ্য বলে রিটে উল্লেখ করা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!