• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঢাবিতে বিক্ষোভ, প্রক্টর অবরুদ্ধ


ঢাবি প্রতিনিধি জানুয়ারি ১৭, ২০১৮, ০৩:২৯ পিএম
ঢাবিতে বিক্ষোভ, প্রক্টর অবরুদ্ধ

ঢাবি: শিক্ষার্থীদের ওপর ‘ছাত্রলীগকে লেলিয়ে দেয়ার’ অভিযোগ এনে প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এই অভিযোগে ইতোমধ্যেই প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানীকে তার কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েছেন। তার কার্যালয়ের বাইরে শত শত শিক্ষার্থী প্রক্টর বিরোধী স্লোগান দিচ্ছে।

বুধবার (১৭ জানুয়ারি) বেলা ১১টা থেকে এ বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় প্রশাসনকে ‘মেরুদণ্ডহীন’ আখ্যা দিয়ে অবিলম্বে প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানীর পদত্যাগ দাবি করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তিনটি দাবি উত্থাপন করেছেন। তা হলো- ছাত্রলীগের বঙ্গবন্ধু হলের সাধারণ সম্পাদক আল আমিন রহমানের বহিষ্কার, ছাত্রী নিপীড়নের বিচার এবং আন্দোলনের সমন্বয়ক মশিউরকে কেন পুলিশে দেয়া হয়েছে তার কারণ স্পষ্ট করা।

শিক্ষার্থীদের অঘোষিত এ কর্মসূচিতে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনে অংশ নিয়েছেন। প্রক্টর কার্যালয়ের জানালার কাচ ভাঙচুর করা হয়েছে। বিষয়টি নিয়ে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে।

বিকেল পৌনে তিনটার দিকে প্রক্টর তদন্ত কমিটি গঠন করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেও শিক্ষার্থীরা অভিযুক্ত চিহ্নিত থাকায় তাকে বহিষ্কারের দাবি জানান। শেষ খবর পাওয়া পর্যন্ত (বিকেল পৌনে তিনটা) শিক্ষার্থীরা প্রক্টর কার্যালয়ের সামনে অবস্থান নেয় বিক্ষোভ করছেন।

সোমবার (১৫ জানুয়ারি) ঢাবির অধিভুক্ত ৭ কলেজ বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চলমান আন্দোলন ‘ছাত্রলীগের হস্তক্ষেপে পণ্ড’ করা অভিযোগ উঠে। এ কাজে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগকে ব্যবহার করেছে বলে অভিযোগ তোলেন সাধারণ শিক্ষার্থীরা।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!