• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঢামেকে জীবিত নবজাতককে মৃত ঘোষণা!


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৩, ২০১৮, ০৬:৪৯ পিএম
ঢামেকে জীবিত নবজাতককে মৃত ঘোষণা!

ফাইল ফটো

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জন্মের পরই মৃত ঘোষণা করা এক নবজাতককে দাফনের জন্য আজিমপুর কবরস্থানে গোসল করানোর সময় নড়ে ওঠে। পরে দ্রুত তাকে আবার আজিমপুর মাতৃসদন হাসপাতালে নিয়ে যান। সেখানের চিকিৎসকেরা শিশুটিকে আগারগাঁও শিশু হাসপাতালে পাঠান। এখন ওই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে সে।

সোমবার (২৩ এপ্রিল) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এই ঘটনা ঘটেছে।

শিশু হাসপাতালের উপ পরিচালক ডা. আবু তৈয়ব বলেন, বর্তমানে শিশুটিকে আইসিইউতে রেখে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয়েছে। শিশুটির অবস্থা গুরুত্বর। চিকিৎসকরা তাকে সুস্থ করার জন্য সর্বাত্মক চেষ্টা করবেন।

এর আগে সোমবার (২৩ এপ্রিল) সকাল ৭টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে একটি কন্যাশিশুর জন্ম দেন শারমিন আক্তার (২০) নামে এক গৃহবধূ। জন্মের পর ওই নবজাতককে মৃত ঘোষণা করেন হাসপাতালের চিকিৎসকেরা। পরে শিশুটিকে দাফন করার জন্য আজিমপুর গোরস্থানে নিয়ে যাওয়া হয়। দাফনের আগে শিশুটিকে গোসল করানোর সময় হঠাৎ নড়ে ওঠে নবজাতকটি। শরিফ দ্রুত তাকে আজিমপুর মাতৃসদন হাসপাতালে নিয়ে যান। সেখানের চিকিৎসকেরা শিশুটিকে আগারগাঁও শিশু হাসপাতালে পাঠান।

শারমিনের গ্রামের বাড়ি সাভারের ধামরাই উপজেলার শ্রীরামপুর এলাকায়। সেখানে একটি পোশাক কারখানায় কাজ করতেন তিনি। তার স্বামীর নাম মিনহাজ।

ঢামেকে চিকিৎসাধীন শারমিন জানান, তাদের বিয়ে হয়েছে তিন বছর আগে। এটিই তাদের প্রথম সন্তান। সোমবার (২৩ এপ্রিল) সন্তান জন্ম দেয়ার পর জ্ঞান ফিরলে তিনি জানতে পারেন তার সন্তান মারা গেছে। পরে গণমাধ্যমকর্মীদের মাধ্যমে জানতে পারেন তার শিশুটি ঢাকা শিশু হাসপাতালে ভর্তি আছে। এতে তিনি কিছুটা স্বস্তি ফিরে পেয়েছেন বলে জানান।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, খবরটি শুনেছি। শিশুটিকে মৃত বলার পর জীবিত হওয়ার ঘটনা সত্যিই ঘটে থাকলে তা তদন্ত করে দেখা হবে। সেজন্য ডিএনএ টেস্টসহ প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা করা হবে। বিভাগীয় প্রধানকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!