• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঢামেকে ভর্তি চার বছরের ‘বৃদ্ধ শিশু’ বায়েজিদ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৬, ২০১৬, ১১:৫৭ এএম
ঢামেকে ভর্তি চার বছরের ‘বৃদ্ধ শিশু’ বায়েজিদ

মাত্র চার বছরের বয়সে ৮০ বছরের বৃদ্ধের মতো বার্ধক্যে নুয়ে পড়া মাগুরার শিশু বায়েজিদ সিকদারকে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে। শনিবার (০৬ আগস্ট) সকাল ৯টার দিকে তাকে ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয়। 

হাসপাতালে বায়েজিদকে ভর্তির বিষয়টি জানিয়েছেন ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। তিনি জানান, বায়েজিদের এখনও পরীক্ষা-নীরাক্ষা করা হয়নি। পরীক্ষার পরই বোঝা যাবে তার কোন কোন সমস্যা হয়েছে।

এর আগে গত বুধবার দুপুরে মাগুরা সদর হাসপাতালের মেডিসিন বিভাগ থেকে তাকে ছাড়পত্র দেওয়া হয়। পরে গতকাল শুক্রবার রাতে মাগুরা থেকে বাবা-মায়ের সঙ্গে ঢাকার উদ্দেশে রওনা হন বায়োজিদ।

চোয়ালের চামড়া কুঁচকে ঝুলে পড়েছে গলা পর্যন্ত, হাত-পাসহ সারা শরীরে বার্ধক্যের ছাপ, দেখলে মনে হয় বয়স ৭০ কি ৮০ বছর। এমনই অস্বাভাবিক শারীরিক গঠন নিয়ে বেড়ে উঠছে মাগুরার মহম্মদপুর উপজেলার খালিয়া গ্রামের চার বছরের বায়োজিদ। শিশুটি জন্মই নেয় বৃদ্ধ মানুষের চেহারা নিয়ে।

বায়োজিদের মা তৃপ্তি খাতুন ও বাবা লাবলু শিকদার জানান, এই চেহারা নিয়েই জন্ম নেয় বায়োজিদ। দিন দিন তার শরীরে বার্ধক্যের ছাপ প্রকট হতে থাকে।

মাগুরা সদর হাসপাতালের মেডিসিন কনসালট্যান্ট দেবাশীষ বিশ্বাস জানান, গত জুনে শিশুটিকে নিয়ে তার বাবা-মা তার কাছে আসেন। তখন তিনি এটিকে বিরল প্রোজেরিয়া রোগ বলে ধারণা করেন। এ সময় সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যর মেডিকেল টিম শিশুটির বিরল রোগ নিয়ে গবেষণা ও চিকিৎসার জন্য তাকে ঢামেকের বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে পাঠানোর সিদ্ধান্ত নেন। অবশেষে বুধবার দুপুরে তাকে ঢাকায় নেওয়ার ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়।

তিনি জানান, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক হেদায়েদ আলী খানের সঙ্গে যোগাযোগ করে বায়োজিদকে সেখানে অফিসিয়ালি রেফার করা হয়।

চিকিৎসকরা জানান, গ্রিক শব্দ প্রোজারোস থেকে প্রজেরিয়া শব্দের উদ্ভব। যার অর্থ, অল্পতেই বৃদ্ধ।  প্রজেরিয়া রোগে আক্রান্ত শিশু দেখতে অবিকল বৃদ্ধের মতো হয়। এমনকি বৃদ্ধ বয়সে হয় এমন বেশিরভাগ রোগও দেখা যায় তাদের মধ্যে। এখনো এই রোগের কোনো চিকিৎসা নেই।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!