• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

তথ্য-প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে দেশ : পলক


যশোর প্রতিনিধি জুন ৯, ২০১৬, ০৬:৩২ পিএম
তথ্য-প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে দেশ : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প ভিশন-২০২১ ঘোষণা করেন। স্বপ্নের সেই ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। তরুণ প্রজন্মকে কাজে লাগিয়ে তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ খাতে বিপুলসংখ্যক তরুণ-তরুণীর কর্মসংস্থান হচ্ছে। এক সময় দেশে কর্মসংস্থানের অভাবে মেধাবী শিক্ষার্থীরা বিদেশে চলে যেত। এখন দেশেই সেসব মেধাবীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। আর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মেধাবী তরুণ প্রজন্ম অগ্রণী ভূমিকা পালন করছে।

বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা জানান।

প্রতিমন্ত্রী আরো বলেন, যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক আজ স্বপ্ন নয় বাস্তব। এর নির্মাণকাজ শেষ পর্যায়ে। ইতোমধ্যে ১২টি প্রতিষ্ঠানকে স্পেস বরাদ্দ দেয়া হয়েছে। এই পার্কে এ অঞ্চলের ১০ জেলার মেধাবীরা তাদের কর্মক্ষেত্র তৈরি করে নিতে পারবে। এখানে ১৬ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে। এদের তথ্য-প্রযুক্তির ‘প্রোডাক্ট’ শুধু দেশে নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও যোগ্য অবস্থান তৈরি করে নিতে পারবে। এই প্রজন্মই ডিজিটাল বাংলাদেশ গড়তে অগ্রণী ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুস সাত্তার, শেখ হাসিনা সফটওয়্যার হাইটেক পার্কের এমডি (অতিরিক্ত সচিব) হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বেসিসের প্রেসিডেন্ট শামীম আহসান, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন প্রমুখ।

এদিকে, মিট দ্য প্রেস অনুষ্ঠানের আগে শেখ হাসিনা সফটওয়্যার পার্কে ১২টি প্রতিষ্ঠানকে স্পেস বরাদ্দ প্রদান করা হয়। এরপর স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং কোর্সের সার্টিফিকেট বিতরণ করেন প্রতিমন্ত্রী।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!