• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন

তরুণ ভোটারদের আগ্রহ সৎ ও দক্ষ প্রার্থী


গাজীপুর প্রতিনিধি এপ্রিল ১৯, ২০১৮, ১২:০২ পিএম
তরুণ ভোটারদের আগ্রহ সৎ ও দক্ষ প্রার্থী

গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে প্রার্থীরা গণসংযোগ ও ঘরোয়া বৈঠক চালিয়ে যাচ্ছেন। সিটি করপোরেশন এলাকায় চায়ের আড্ডা থেকে সর্বত্র তাদের নিয়ে আলোচনা চলছে। ৯ মেয়র প্রার্থীর মধ্যে আসন্ন নির্বাচনে কে হবেন ‘নগর পিতা’ এ নিয়ে ভোটারদের মধ্যে জল্পনা-কল্পনার শেষ নেই। যদিও নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বীতা হবে।

জিসিসিতে গত নির্বাচনের চেয়ে এবার ভোট বেড়েছে এক লাখেরও বেশি। তাদের মধ্যে অধিকাংশই তরুণ এবং বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। এ কারণে নির্বাচনে এসব তরুণ ভোটার বড় ‘ফ্যাক্টর’ হবে বলে মনে করছে এলাকাবাসী। আর তরুণরা বলছেন- তারা সৎ, যোগ্য ও দক্ষ প্রার্থীকে ভোট দেবেন।

গাজীপুর সিটি করপোরেশন এলাকায় পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়, তিনটি সরকারি কলেজসহ অর্ধশতাধিক বেসরকারি কলেজ রয়েছে। এসব শিক্ষার্থীর মধ্যে ভোটার রয়েছেন অনেকে। আর তাদের অধিকাংশই আবার বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের সঙ্গে যুক্ত। ফলে শিক্ষিত এবং সচেতন এসব ভোটারকে নিজেদের দলে ভেড়াতে নানামুখী কৌশল নিচ্ছেন প্রার্থীরা। অনেকেই দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

এ ছাড়া সিটি করপোরেশন এলাকায় বিভিন্ন কলকারখানার শ্রমিক, ব্যবসায়ী ও নানা পেশায় কাজ করছেন লাখো তরুণ। এদের মধ্য থেকেও অনেকে এবার ভোটার হয়েছেন।

নির্বাচন নিয়ে কথা হয় টঙ্গীর মুদি দোকানি শরীফের সঙ্গে। তিনি এবার ভোটার হতে পেরে দারুণ খুশি ও উচ্ছ্বাসিত। শরীফ বলেন, যে জনগণের ভালো করবে, রাস্তাঘাট ভালো করবে, আগামী নির্বাচনে এমন সৎ ও যোগ্য প্রার্থীকে আমরা ভোট দেব।

কলেজ শিক্ষার্থী তানু বলেন, সুখে-দুঃখে কে পাশে থাকবে আর আমাদের সমস্যাগুলো বুঝবে, সেটা কিন্তু তরুণরা বোঝে। এছাড়া রাস্তাঘাট উন্নয়ন ও জলাবদ্ধতা নিরসনে কাজ করার জন্য সৎ, যোগ্য ও কর্মঠ প্রার্থীর বিকল্প নেই।

রিটার্নিং কর্মকর্তার দেওয়া হিসাব মতে, এবার নির্বাচনে ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এতে পুরুষ ভোটার ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন এবং নারী ভোটার ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন। গত নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ১০ লাখ ২৬ হাজার ৯৩৮ জন। এ হিসাবে নতুন ভোটার ১ লাখ ১০ হাজার ৭৯৮ জন। আর নির্বাচনে নতুন ভোটাররা একটি বড় নিয়ামক হয়ে উঠতে পারেন। এ কারণে তরুণ ভোটারদের মনোযোগ আকর্ষণে মরিয়া দুই হেভিওয়েট প্রার্থী বিএনপির হাসান উদ্দিন সরকার ও আওয়ামী লীগের জাহাঙ্গীর আলম।

তরুণ ভোটারদের ব্যাপারে বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকার বলেন, রাজনীতিই হচ্ছে তরুণদের জন্য। তারাই আগামী দিনের নাগরিক। তাদের সুখ-স্বাচ্ছন্দ্য, ভালো লাগা ও স্বপ্ন বাস্তবায়নেই একজন রাজনৈতিক দলের কর্মী হিসেবে কাজ করব।

আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম বলেন, এখানে যারা তরুণ রয়েছে তাদের মেধা ও শ্রমকে কাজে লাগাতে চাই। তবে এখানে নবীন-প্রবীণের মধ্যে কোনো ভাগাভাগি নেই। প্রবীণদের জ্ঞান, বুদ্ধি এবং তরুণদের সাহসকে কাজে লাগাতে চাই। তরুণরা যেন সিটি করপোরেশনে কর্মময় জীবনযাপন করতে পারে সেজন্য প্রশিক্ষণ দেওয়া হবে। তাদেরকে দক্ষ মানবসম্পদ হিসেবে দেশ গড়ার কাজে লাগাতে চাই।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!