• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে’


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৬, ২০১৬, ০৯:১৭ পিএম
‘তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কারিগরি ও কর্মমুখী শিক্ষার মাধ্যমে দেশের বিপুল জনগোষ্ঠীকে যুগোপযোগী বিশ্বমানের জনসম্পদ হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। তিনি বলেন, সরকারের এ মহৎ প্রচেষ্টাকে সফল করতে কারিগরি শিক্ষাক্ষেত্রে সরকারি কারিগরি প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানসমূহের উদ্যোক্তাদের আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। 

শিক্ষামন্ত্রী মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের তাঁর দপ্তরে বেসরকারি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উদ্যোক্তাদের সংগঠন-‘বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি’র নেতৃবৃন্দের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

সমিতির সভাপতি নাজমুল ইসলামের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল বেসরকারি কারিগরি ও কর্মমুখী শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উন্নয়নে বিভিন্ন প্রস্তাব শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নিকট তুলে ধরেন। প্রতিনিধিরা বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন, শিক্ষক প্রশিক্ষণ, আইসিটি ল্যাব স্থাপন ও পাঠ্যপুস্তক প্রণয়নে উদ্যোগ গ্রহণের জন্য শিক্ষামন্ত্রীর প্রতি আহবান জানান। 

বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উন্নয়নে সরকারের পক্ষ থেকে সবধরণের উদ্যোগ গ্রহণের আশ্বাস দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সরকার সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে কোন পার্থক্য করে না। সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠাসমূহে পড়ুয়া সকল শিক্ষার্থী আমাদেরই সন্তান। তাদের প্রতি আমাদের সমান দায়িত্ব রয়েছে।

নাহিদ বলেন, বর্তমানে সারাদেশে সরকারি-বেসরকারি মিলে ৭ হাজার প্রতিষ্ঠান কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে কাজ করে যাচ্ছে। সরকারি প্রতিষ্ঠানগুলোর মতো বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানসমূহ স্টেপ প্রকল্প থেকে অনুদান পাচ্ছে। বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও সরকারি উদ্যোগে বিদেশে প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন। বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের ছাত্ররাও সরকারি প্রতিষ্ঠানের মতো মাসিক বৃত্তি পাচ্ছে। 

দেশের বিপুল সংখ্যক শিক্ষার্থী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাধারায় নিয়ে আসতে সরকার সব ধরণের উদ্যোগ নেবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, তিনি কেবল চাকুরিমুখী না রেখে যথাযথ কারিগরি শিক্ষার মাধ্যমে তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য তিনি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের প্রতি আহবান জানান।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!