• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তসলিমা নাসরিনের ৫৫তম জন্মদিন ২৫ আগস্ট


সাহিত্য-সংস্কৃতি ডেস্ক আগস্ট ২৪, ২০১৭, ০৯:০৬ পিএম
তসলিমা নাসরিনের ৫৫তম জন্মদিন ২৫ আগস্ট

ঢাকা: বাংলাদেশের একজন গুণী সাহিত্যিক ও চিকিৎসক তসলিমা নাসরিনের ৫৫তম জন্মদিন ২৫ আগস্ট। ১৯৬২ সালের ২৫ আগস্ট তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। 

তার মা ইদুল আরা একজন গৃহিনী ও পিতা রজব আলী চিকিৎসক ছিলেন। 

১৯৭৬ সালে তসলিমা ময়মনসিংহ রেসিডেন্সিয়াল স্কুল থেকে এসএসসি পাশ করেন। ১৯৭৮ সালে তিনি আনন্দ মোহন কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন। এরপর তিনি ময়মনসিংহ মেডিক্যাল কলেজে ভর্তি হন এবং সেখান থেকে ১৯৮৪ সালে এমবিবিএস পাশ করেন। 

১৯৮৬-১৯৮৯ সালে তিনি সরকারী গ্রামীণ হাসপাতালে এবং ১৯৯০-১৯৯৩ সাল পর্যন্ত মিটফোর্ড হাসপাতালে স্ত্রীরোগ বিভাগে ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে অ্যানেসথেসিওলজি বিভাগে চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন। 

তসলিমা সাহিত্য আন্দোলন, নারী অধিকার, মানবাধিকার ও ধর্মনিরপেক্ষ আন্দোলনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন। একাধারে কবি, কলামিস্ট, ঔপন্যাসিক তসলিমা নাসরিন বর্তমানে ভারতে অবস্থান করছেন। তার লেখার অনেক ভক্ত রয়েছে একইসঙ্গে তার প্রতি বিরাজভাজন মানুষের সংখ্যাও কম নয়। 

ইসলাম, হিন্দু, খিস্ট্রান, ইহুদি বিভিন্ন ধর্ম নিয়ে কটাক্ষ করে লেখা ছাপা হওয়ায় ধর্মীয় অনুরাগী ব্যক্তিরা তার উপর খুবই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে থাকেন। তার লেখা উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে - নির্বাচিত কলাম, যাবো না কেন? যাব, নষ্ট মেয়ের নষ্ট গল্প, ছোট ছোট দুঃখ কথা, নারীর কোন দেশ নেই, নিষিদ্ধ, অপরপক্ষ, শোধ, নিমন্ত্রণ, ফেরা, লজ্জা, ভ্রমর কইও গিয়া, ফরাসি প্রেমিক প্রমুখ। (সূত্র : উইকিপিডিয়া)।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!