• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

তাইওয়ানে প্রথম নারী প্রেসিডেন্টের শপথ


আন্তর্জাতিক ডেস্ক মে ২০, ২০১৬, ১২:৩৩ পিএম
তাইওয়ানে প্রথম নারী প্রেসিডেন্টের শপথ

তাইওয়ানের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন তা ইং-ওয়েন। স্থানীয় সময় আজ শুক্রবার প্রেসিডেন্ট প্রাসাদে তা ইং-ওয়েনের শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) এই নেত্রী চলতি বছর জানুয়ারিতে অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ জয় পান। খবর বিবিসির।

খবরে বলা হয়, শুক্রবার প্রেসিডেন্ট প্রাসাদে জাতীয় পতাকার সামনে দাঁড়িয়ে শপথ নেন ইং-ওয়েন। পরে তা ইংকে রাষ্ট্রীয় সিলমোহর প্রদান করা হয়। শপথ অনুষ্ঠান শেষে তা ইং-ওয়েন প্রসাদের বাইরে গিয়ে উপস্থিত জনতার উদ্দেশে হাত নেড়ে শুভেচ্ছা জানান।

চিন থেকে তাইওয়ানকে স্বাধীন করার পক্ষে ডিপিপি। তাই স্বভাবতই দলটির প্রেসিডেন্ট হওয়ায় তাইওয়ানের সঙ্গে চিনের সম্পর্ক আরো শীতল হবে বলে ধারণা করছেন বিশ্লেষণকরা।

৫৯ বছর বয়সী নতুন প্রেসিডেন্ট তা ইং-ওয়েন অবশ্য চিনের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক স্বাভাবিক রাখতেই আগ্রহী। তবে তাইওয়ানের গণতন্ত্রের প্রতিও চিনকে সম্মান প্রদর্শন করতে হবে বলে দাবি তার। চিনের সঙ্গে সম্পর্ক রাখার পাশাপাশি দেশের অর্থনীতি স্বাভাবিক রাখা হবে নতুন প্রেসিডেন্টের জন্য বড় চ্যালেঞ্জ।

প্রেসিডেন্টের শপথ ও ভাষণ প্রদান অনুষ্ঠানে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কূটনীতিকরা অংশ নিচ্ছেন। 

সোনালীনিউজ/ঢাকা/আমা

Wordbridge School
Link copied!