• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তাজ বেঙ্গলে হাসিনা-মমতা বৈঠক


নিউজ ডেস্ক মে ২৬, ২০১৮, ১০:৫৯ পিএম
তাজ বেঙ্গলে হাসিনা-মমতা বৈঠক

ঢাকা : ভারত সফরে শনিবার (২৬ মে) সন্ধ্যায় কলকাতার তাজ বেঙ্গল হোটেলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একান্ত বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যা পৌনে ৭টার দিকে হোটেল তাজে আসেন মমতা। তাকে সেখানে স্বাগত জানান কলকাতাস্থ বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, সন্ধ্যা ৭টার দিকে বৈঠক শুরু হয়। বৈঠকে কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি কোনো পক্ষ। ছিটমহলসহ ভারতের সঙ্গে বাংলাদেশের অমীমাংসিত বিভিন্ন সমস্যার সমাধান হলেও তিস্তার পানিবণ্টন চুক্তি কয়েক বছর ধরে ঝুলে আছে। ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সফরকালে তিস্তা চুক্তি ঝুলে যাওয়ার পর এর জট আর খোলেনি। আর এই চুক্তির প্রধান অন্তরায় হয়ে দাঁড়ান মমতা।

মমতার দাবি, বাংলাদেশকে পানি দিলে পশ্চিমবঙ্গ পর্যাপ্ত পানি পাবে না। ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে বেশ কিছু চুক্তি ও সমঝোতা স্মারক হলেও বাংলাদেশের আকাক্সিক্ষত তিস্তা চুক্তি হয়নি।

তবে সেই সময় মোদি বলেছিলেন, দুই দেশের সরকারের চলতি মেয়াদেই এই চুক্তি হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবার দুই দিনের সফরে কলকাতায় যাওয়ার আগে তিস্তা চুক্তির বিষয়টি আবারো আলোচনায় আসে। যদিও পশ্চিমবঙ্গ যাওয়ার দুই দিন আগে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, এই সফরের উদ্দেশ্য তিস্তা চুক্তি নয়। তারপরও মমতার সঙ্গে আজকের বৈঠকে কী হয় এ নিয়ে উৎসাহ আছে বিভিন্ন মহলে।

গত শুক্রবার শেখ হাসিনার সঙ্গে শান্তিনিকেতনের অনুষ্ঠানে মমতার দেখা হলেও সেই অনুষ্ঠানে একান্ত আলাপচারিতার সময় বের করা ছিল কঠিন। তাই বাংলাদেশ সরকার এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের দফতর থেকে আলাদা আলোচনার সময় বের করার চেষ্টা চলছিল। নির্ধারিত সূচি অনুযায়ী শনিবার বিকালে কলকাতায় নেতাজি ভবন পরিদর্শনের পর নেতাজি সুভাষ বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

কিন্তু মমতার সঙ্গে বৈঠকের কারণে পরিবর্তিত সূচি অনুসারে নেতাজি ভবন থেকে তাজ বেঙ্গল হোটেলে ফেরেন শেখ হাসিনা। শনিবার রাতে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!