• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তাবলিগে দ্বন্দ: যানজটের দুর্ভোগে নগরবাসী


জ্যেষ্ঠ প্রতিবেদক জানুয়ারি ১০, ২০১৮, ০৬:৩৩ পিএম
তাবলিগে দ্বন্দ: যানজটের দুর্ভোগে নগরবাসী

ঢাকা: ভারতের দিল্লির নাজিমুদ্দিন মসজিদের ইমাম ও তাবলিগ জামাতের মুরব্বি সা’দ কান্ধলভি ঢাকায় পৌঁছেছেন ব্যাপক বিক্ষোভের মধ্যে। বুধবার(১০ জানুয়ারি) বিকেল সাড়ে তিনটার দিকে তিনি ঢাকায় নামেন। এর আগে সকাল থেকেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় তাবলিগ জামাত কর্মীরা অবস্থান নেয়। তাদের বিক্ষোভে উত্তরা ও টঙ্গি এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

ঢাকা-গাজীপুর ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচলকারী সব বাস সকাল থেকে ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় দাঁড়িয়ে থাকায় যাত্রীদের অনেককে বাস থেকে নেমে পায়ে হেঁটে গন্তব্যের উদ্দেশে রওনা হতে দেখা গিয়েছে। এই জ্যামের প্রভাব চলে যায় শাহবাগ, পল্টন, গুলিস্তিন থেকে শনির আখাড়া পর্যন্ত।

বাস ও রাস্তায় চলাচলকারী সকল যানবাহন ইঞ্জিন বন্ধ করে ঠায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। দুর্ভোগে পড়তে হয় সাধারণ পথচারিদের। দুই গ্রুপে বিভক্ত তাবলিগ জামাতের একটি একটি অংশ জামাতের কেন্দ্রীয় এক শুরা সদস্যের বাংলাদেশে আসার প্রতিবাদে সকাল ৯টার দিকে বিমানবন্দর এলাকায় বিক্ষোভ শুরু করলে যানজটেরও শুরু হয় বলে জানান বিমানবন্দর থানার ওসি নূর এ আজম।

মতিঝিল এলাকা থেকে বিভিন্ন জায়গায় রওয়ানাকারী পথচারীদের যানজটের মধ্যে অসহায় হয়ে বসে থাকতে দেখা গেছে।

পুলিশ জানায়, তাদের তৎপরতায় বিমানবন্দর গোল চত্বর থেকে হাতে গোনা কিছু যানবাহন বনানীর দিকে আসতে পারলেও বিমানবন্দর থেকে টঙ্গী বাজার ছাড়িয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় পর্যন্ত রাস্তায় যানবাহন স্থবির হয়ে রয়েছে।

এ যানজটের কারণে বেশি ভোগান্তিতে পড়েছেন উত্তরার অধিবাসীরা। এই আবাসিক এলাকার প্রতিটি সেক্টরের প্রত্যেক রাস্তায় যানজটের প্রভাব পড়েছে। উত্তরার কেউ কেউ গাড়ি নিয়ে বাইরে বের হয়ে বাসার সামনেই যানজটে ঘণ্টাব্যাপী স্থবির হয়ে থেকে শেষ পর্যন্ত বাসায় ফিরতে বাধ্য হয়েছেন।

উত্তরা ৫ নম্বর সেক্টরের বাসিন্দা অবসরপ্রাপ্ত শিক্ষক লায়লা আজিজ (৬০) সাংবাদিকদের বলেন, আমার এক নিকটাত্মীয়কে ডাক্তার দেখানোর জন্য দুপুর ১২টার সময়ে নির্ধারিত ছিল। জ্যামের কারণে মিস হল। একই এলাকার ফারজানা চৌধুরী জানান, বুধবার উত্তরার শপিং কমপ্লেক্সগুলোয় সাপ্তাহিক ছুটি থাকার কারণে রাস্তাঘাটে মানুষ কম থাকে। তাই সাপ্তাহিক কাঁচাবাজারের কাজ তিনি বুধবারই সারেন।

কিন্তু আজকে যে পরিস্থিতি…. আমাকে দুই হাতে দুই বাজারের ব্যাগ নিয়ে আড়াই কিলোমিটার পথ হেঁটে বাসায় ফিরতে হয়েছে। উত্তরা ৮ নম্বর সেক্টরের বসবাস করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ফজলুর রহমান। গত দুই ঘণ্টা ধরে রাজলক্ষীর উল্টোদিকের সড়কে যানজটে আটকে রয়েছি। একই অভিজ্ঞতা হয়েছে উত্তরা ৫ নম্বরের নায়লা চৌধুরীরও।

একটি বেসরকারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নায়লা চৌধুরী দুপুর পৌনে ১২টার দিকে বনানীতে তার অফিসের উদ্দেশে রওনা হন। কিন্তু যানজটের কারণে ৩ নম্বর সেক্টরের ১৭ নম্বর রোডে নিজের গাড়িতে প্রায় ঘণ্টাখানেক বসে থাকার পর বাসায় ফিরতে বাধ্য হন তিনি।

ইসলাম ধর্মের বাণি প্রচার করতে তাবলিগ জামাতে যোগ দেন অনেকে। স্বেচ্ছায় ও নিজের অর্থ খরচ করে তারা এই কাজ করেন। বিশ্বের অনেক দেশেই তাবলিগ জামাতের ব্যানারে এই কাজ করেন তারা। ভারতীয় উপমহাদেশে এর মূল কেন্দ্র বা মারকাজ দিল্লিতে। কেন্দ্রীয় ওই পর্ষদকে বলা হয় নেজামউদ্দিন, যার ১৩ জন শুরা সদস্যের মাধ্যমেই উপমহাদেশে তাবলিগ জামাত পরিচালিত হয়।

এই পর্ষদের সদস্য মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি। বহুকাল থেকেই দিল্লির এই মসজিদের ইমামই তালিগের প্রধান মুরব্বি বা প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। সেভাবেই নতুন দায়িত্ব পান মাওলানা সাদ। তার প্রধান হওয়াকে কেন্দ্র করে তাবলিগের মধ্যে দুই গ্রুপের জন্ম হয়েছে।

চলতি বছর ইজতেমায় যোগ দিতে ঢাকায় আসার কথা তার। এর জের ধরে সকাল থেকেই বিমানবন্দরের বাইরে বিক্ষোভ শুরু করে তাবলিগ কর্মীরা।

বিক্ষোভের মধ্যেও দুপুরের দিকে দিল্লি থেকে মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি ঢাকায় পৌঁছান। তাকে পুলিশ পাহারায় ঢাকায় তাবলিগের প্রধান মারকাজ মসজিদ কাকরাইলে পৌঁছে দেয়া হয়। তবে বিকাল পর্যন্ত বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরে যেতে দেখা যায়নি।

অপরদিকে, মালয়েশিয়া তাবলিগের পক্ষ থেকে বলা হয়েছে, মাওলানা সাদকে না মানলে বিশ্ব ইজতেমা বাংলাদেশ থেকে সরিয়ে মালয়েশিয়ায় নিয়ে যাওয়া হবে।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!