• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তামিম-মমিনুলকে হারিয়ে অস্বস্তিতে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক মার্চ ৮, ২০১৭, ০৩:০৮ পিএম
তামিম-মমিনুলকে হারিয়ে অস্বস্তিতে বাংলাদেশ

ঢাকা: গল টেস্টে নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশকে দুর্দান্ত সূচনা এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। দু’জনেই তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। শত রানের জুটি গড়ে শেষ বিকেলে বিদায় নেন তামিম। মাত্র ৭ রান করে তামিমের পদাঙ্ক অনুসরণ করেন মমিনুল হক। ফলে দুই উইকেট হারিয়ে ১৩৩ রান সংগ্রহ করে অস্বস্তি নিয়ে দ্বিতীয় দিন শেষ করে টাইগাররা। সৌম্য সরকার ৬৬ এবং মুশফিকুর রহীম ১ রানে অপরাজিত আছেন।

এর আগে  কুসল মেন্ডিসের অনবদ্য ১৯৪ রানের সুবাদে সবক'টি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৪৯৪ রান সংগ্রহ করে স্বাগতিক শ্রীলঙ্কা।

জবাবে প্রথম ইনিংসে ব্যাট হাতে বাংলাদেশকে শত রানের জুটি উপহার দেন দুই ওপেনার তামিম ইকবাল আর সৌম্য সরকার। দু’জনেই তুলে নেন হাফ সেঞ্চুরি। ধারনা করা হচ্ছিলো তারা দু’জনেই দিন শেষ করে হোটেলে ফিরবেন। কিন্তু তা আর হল কই? অসচেতনতার কারণে নিজের উইকেট বিলিয়ে দিলেন তামিম। আর শেষ বিকেলে দলকে ফেললেন অস্বস্তিতে। পেছনে না তাকিয়ে রানের জন্য দৌড় শুরু করে ডিকওয়েলা কতৃক রানআউট হয়ে ফেরেন তিনি। তার আগে ১১২ বলে ছয় চারে ৫৭ রান করেন তিনি।

তামিমের বিদায়ের পর সৌম্যর সাথে যোগ দেন মমিনুল হক। কিন্তু দিলরুয়ান পেরেরার বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে বিদায় নেন মমিনুল। দিনের বাকি সময় সৌম্য  সরকারের সাথে থেকে পার করেন অধিনায়ক মুশফিক।

বুধবার (৮ মার্চ) আগের দিনের ৪ উইকেটে ৩২১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কার দুই অপরাজিত ব্যাটসম্যান কুসল মেন্ডিস ও নিরোশান ডিকভেলা। শুরু থেকেই  দ্রুত গতিতে রান সংগ্রহ করতে থাকে তারা। দিনের প্রথম ওভারেই শুভাশীষকে ছক্কা মেরে শুরু করেন ডিকভেলা। পঞ্চম উইকেট জুটিতে মেন্ডিস ও ডিকভেলার ১১০ রানের পার্টনারশিপে বড় সংগহের দিকে এগিয়ে যাচ্ছিলো লঙ্কানরা। এমন সময় বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন মিরাজ।  তার বল উড়িয়ে মারতে গিয়ে লং অন সীমানায় তামিম ইকবালের তালুবন্দি হয়ে ফেরেন মেন্ডিস। বিদায়ে আগে ২৮৫ বলে, ১৯ চার ও ৪ ছয়ে অসাধারণ ইনিংস খেলেছেন তিনি।

মেন্ডিসের পর মাহমুদউল্লাহর ক্যাচে ডিকভেলাকে ফিরিয়েছেন মেহেদী হাসান মিরাজ। মধ্যাহ্ন বিরতির একটু আগে মিরাজের বলে উড়িয়ে মারতে গিয়ে শর্ট থার্ড ম্যানে থাকা মাহমুদউল্লাহর হাতে ধরা পড়ে সাঝঘরে ফেরেন নিরোশান ডিকভেলা। তার আগে ৭৬ বলে ৭৫ রান সংগ্রহ করেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। বিরতিতে যাওয়ার আগে লঙ্কানদের সংগ্রহ ৬ উইকেটে ৪৪৩ রান।

বিরতির পর লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথকে ফিরিয়ে দেন মোস্তাফিজুর রহমান। তাঁর বলে স্লিপে সোম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন হেরাথ। এরপর রান আউট হয়ে সাঝঘরে ফেরন সুরঙ্গ লকমল। সাকিবের করা বল শর্ট থার্ড ম্যানে ঠেল দিয়ে রান নিতে চেয়েছিলেন। কিন্তু দিলরুয়ান পেরেরা লাকমালের ডাকে সারা দেননি। আর তাতেই রান আউট হয়ে গেলেন লাকমাল।

লাকমালের বিদায়ের পর মিরাজের চতুর্থ শিকার হয়ে ফিরেন দিলরুয়ান পেরেরা। মিরাজ লেগ বিফোরের আবেদন করলে তাতে সাড়া দেন আম্পায়ার। কিন্তু রিভিউ নেন পেরেরা। তাতে অবশ্য শেষ রক্ষা হয়নি। তার আগে দারুণ একটা হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি। এরপর আর দীর্ঘ হয়নি লঙ্কার প্রথম ইনিংস। সাকিব আল হাসানের বলে মিরাজের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন লক্ষণ সান্দাকান। ফলে ৪৯৪ রানে থামে শ্রীলঙ্কার প্রথম ইনিংস।

বাংলাদেশের বোলারদের মধ্যে ৪ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ২ উইকেট মোস্তাফিজের। একটি করে উইকেট পেয়েছেন তাসকিন, সাকিব ও শুভাশিস।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শুভাশিষ রায়।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুণারত্নে, উপল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলা (উইকেটরক্ষক), আসেলা গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ (অধিনায়ক), সুরঙ্গা লাকমল, লাহিরু কুমারা,  লক্ষণ সান্দাকান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!