• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

তামিম-সাকিবের কাছে পাত্তাই পেল না জিম্বাবুয়ে


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৫, ২০১৮, ০৬:১৩ পিএম
তামিম-সাকিবের কাছে পাত্তাই পেল না জিম্বাবুয়ে

ছবি: নাঈম পারভেজ অপু

ঢাকা: ত্রিদেশীয় সিরিজে ফেবারিটের মতোই শুরু করলো স্বাগতিক বাংলাদেশ। বলে সাকিব আল হাসান, রুবেল হোসেন আর মোস্তাফিজুর রহমান। ব্যাটে তামিম ইকবাল। অর্থাৎ ব্যাটে বলে লাল সবুজের দলের কাছে পাত্তাই পেল না জিম্বাবুয়ে। দুর্দান্ত এক জয়ে নতুন বছর শুরু করলো মাশরাফি বিন মুর্তাজার দল।

জিম্বাবুয়ের দেয়া ১৭১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২৯ বল হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। ৮ চার এক ছক্কায় ৯৩ বলে ৮৪ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তামিম ইকবাল। অপর প্রান্তে ১৪ রানে অপরাজিত থাকেন মুশফিকুর রহীম।

এই জয়ে ঘরের মাঠে ওয়ানডেতে অপরাজিত থাকলো টাইগাররা। প্রায় দেড় বছর আগে এই মাঠেই সর্বশেষ ওয়ানডে জিতেছিল বাংলাদেশ। সেই শেরেবাংলায় জয় দিয়েই নতুন বছর শুরু করলো লাল সবুজের দল।

প্রায় চার বছর পর এনামুল হক বিজয়কে সঙ্গী করে ওপেনিংয়ে নেমেছিলেন তামিম ইকবাল। কিন্তু এনামুল তার প্রত্যাবর্তনটা ভালো করতে পারলেন না। এদিন মাত্র  ১৯ রান করতে পেরেছেন তিনি। ইনিংসের চতুর্থ ওভারে সিকান্দার রাজাকে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন বাংলাদেশের এ ওপেনার। ১৪ বলে খেলা এনামুলের ইনিংসে ছিল চারটি বাউন্ডারি। অর্থাৎ ১৬ রানই তিনি নিয়েছেন বাউন্ডারি মেরে।

অবশ্য দ্বিতীয় উইকেটে দারুন খেলেছেন তামিম-সাকিব জুটি। এক শ পেরোনোর পর ফিরে যান সাকিব আল হাসান। সিকান্দারের বলে এলবিডাব্লিউ হন তিনি। সাকিব আউট হওয়ার পর তামিম ৬৬ বলে তুলে নেন ক্যারিয়ারের ৩৯তম হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত দলকে জিতিয়েই মাঠ ছাড়েন দেশ সেরা এই ওপেনার।

সোমবার (১৫ জানুয়ারি) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এদিন টস জিতে বোলিং বেছে নেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ককে এর প্রতিদান ভালমতেই দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। স্কোরবোর্ডে ২ রান উঠতে না উঠতেই তিনি ফিরিয়েছেন সলোমন মায়ার ও ক্রেইগ আরভিনকে। দুজনেই শুন্য রানে ফিরে গিয়েছেন। ২টি উইকেটই নিয়েছেন সাকিব।

এরপর অধিনায়ক মাশরাফি ফিরিয়েছেন হ্যামিল্টন মাসাকাদজাকে। উইকেটের পেছনে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই ওপেনার ১৫ রান করে। কাঁপতে থাকা জিম্বাবুয়েকে টেনে তোলার চেষ্টা করেন ব্রেন্ডন টেলর ও সিকান্দার রাজা। কিন্তু ৫১ রানে মুশফিকের ক্যাচ বানিয়ে টেলরকে ফেরান মোস্তাফিজুর রহমান।

শেষ অবধি জিম্বাবুয়ে ১৭০ রানের সংগ্রহ পেয়েছে মিডল অর্ডার ব্যাটসম্যান সিকান্দার রাজার সৌজন্যে। একমাত্র ফিফটিটি এসেছে তাঁর ব্যাট থেকেই। ৯৯ বলে তিনি ৫২ রান করেছেন। এছাড়া পিটার মুরের ব্যাট থেকে এসেছে ৫৮ বলে ৩৩।  

শুরুর বোলিংয়ের ধার শেষে আর ধরে রাখতে পারেননি সাকিব।  তাই তাকে ৪৩ রানে ৩ উইকেট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। ২টি করে উইকেট পেয়েছেন রুবেল ও মোস্তাফিজ যথক্রমে ২৪ ও ২৯ রান দিয়ে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!