• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তামিম-সাব্বিরের পর মোসাদ্দেকও সাঝঘরে


ক্রীড়া প্রতিবেদক মে ২৪, ২০১৭, ১০:২৪ পিএম
তামিম-সাব্বিরের পর মোসাদ্দেকও সাঝঘরে

ঢাকা: ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে জয়ের জন্য নিউজিল্যান্ডের দেয়া ২৭১ রানের চ্যালেঞ্জ মোকাবেলা করতে নেমে শুরুটা মোটেও ভাল করতে পারেনি বাংলাদেশ। প্রথম বলেই ফিরে গেছেন ওপেনার সৌম্য সরকার। তবে তামিম-সাব্বিরের ব্যাটে দারুনভাবে ঘুরে দাঁড়িয়েছিল লাল সবুজের দল। শেষ খবর পাওয়া পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ১১০ রান সংগ্রহ করেছে টাইগাররা। মুশফিকুর রহীম ২ এবং সাকিব আল হাসান ৩ রান নিয়ে অপরাজিত আছেন।

লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই জিতান প্যাটেলকে ডাউন দ্য উইকেটে উড়িয়ে মেরে স্বপ্নের সূচনা করেন তামিম ইকবাল। কিন্তু ওভারের তৃতীয় বলেই সৌম্য সরকার আউট। প্যাটেলের বলে করি এন্ডারসনের হাতে ধরা পড়ে সাঝঘরে ফেরেন এই ওপেনার। এরপর আর কোনো বিপদ হতে দেননি তামিম ইকবাল আর সাব্বির রহমান। দু’জনেই তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। তবে এই হাফ সেঞ্চুরিটাকে সেঞ্চুরিতের রুপ দিতে পারেন নি তামিম, সাব্বিরের কেউই।

দলীয় ১৪৩ রানে স্যান্টনারের বলে বেনেটের তালুবন্দি হয়ে ফেরেন তামিম। তার আগে ৮০ বলে ৬৫ রান করেন এই মাকুটে ওপেনার। দলের সংগ্রহে আর ৫ রান যোগ হতেই রানআউটের শিকার হয়ে সাঝঘরে ফিরে যান সাব্বির রহমান। ৮৩ বলে ৯টি চারের সহায়তায় ৬৫ রান করেন তিনি। এদিন সুবিধা করতে পারেননি মোসাদ্দেক হেসেনও। ১৩ বলে ১০ রান করে জিতান প্যাটেলের দ্বিতীয় শিকার হয়ে বিদায় নেন এই তরুণ।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে টম ল্যাথাম আর নেইল ব্রুমের ব্যাটে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭০ রান সংগ্রহ করে ব্ল্যাক ক্যাপসরা।

বুধবার (২৪ মে) ডাবলিনের ক্লনটার্ফে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এদিন বাংলাদেশকে দারুন সূচনা এনে দিয়েছিলেন কার্টার মাস্টার মোস্তাফিজুর রহমান। তবে দীর্ঘ দিন পর ফিরেছেন নাসির হোসেন। ফিল্ডিংয়ে শুরুটা অবশ্য ভাল হয়নি টাইগারদের। প্রথম ওভারেই নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথামের ক্যাচ ফেলে দিয়েছেন নাসির। অনেক দিন পর আন্তর্জাতিক ম্যাচ খেলছেন, হয়তো সে জন্যই খানিকটা জড়তা তার।

নিজের প্রথম ওভারেই টাইগার শিবিরকে আনন্দে ভাসিয়েছেন মোস্তাফিজুর রহমান। তার বলেই সাকিব আল হাসানের হাতে ক্যাচ দিয়ে সাঝঘরে ফিরেছেন লুক রনকি। এরপর নেইল ব্রুমকে সাথে নিয়ে দুর্দান্ত এক জুটি গড়েছেন ল্যাথাম। দু’জনেই তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। এগিয়ে যাচ্ছেন সেঞ্চুরির দিকে। নাসিরের কল্যাণে জীবন পাওয়া ল্যাথাম আর ব্রুমের অবিচ্ছিন্ন জুটিতে এগিয়ে যাচ্ছে নিউজিল্যান্ড।

অবশেষে সেই নাসিরের শিকার হয়েই সাঝঘরে ফেরেন ল্যাথাম আর ব্রুম। দলীয় ১৫৬ রানে ল্যাথাম আর ব্রুমের জুটি ভাঙেন সাত মাস পর দলে সুযোগ পাওয়া নাসির হোসেন। এই অলরাউন্ডারের বল উড়িয়ে মারতে গিয়ে মাশরাফির দুর্দান্ত ক্যাচে বিদায় নেয়ার আগে ৭৬ বলে ৬৩ রান করেছেন নেইল ব্রুম। নিজের পরের ওভারেই ল্যাথামকে বোল্ড করেন নাসির। সাঝঘরে ফেরার আগে ৯২ বলে ১১টি চারের সহায়তায় ৮৪ রান সংগ্রহ করেন এই ওপেনার।

নাসিরের জোড়া আঘাতের পর আবারো প্রতিরোধ গড়েন রস টেলর আর করি এন্ডারসন। তাদের ৪১ রানের জুটি ভাঙেন সাকিব আল হাসান। মাহমুদউল্লাহর তালুবন্দি হয়ে বিদায় নেয়ার আগে ২৪ রান করেন এন্ডারসন। এরপর নিউজিল্যান্ড শিবিরে জোড়া আঘাত করেন সাকিব আর মাশরাফি। ফলে কিউইদের স্কোর ২০৮ থেকে ২২৬ হতেই ৭ উইকেট নেই হয়ে যায়। মাত্র ১৮ রানের ব্যবধানে দুটি করে উইকেট নিয়েছেন সাকিব-মাশরাফি।

তবে একপ্রান্ত আগলে রেখে নিউজিল্যান্ডকে বড় স্কোরের স্বপ্ন দেখান অভিজ্ঞ রস টেলর। ক্যারিয়ারের ৩৬তম ওয়ানডে হাফ সেঞ্চুরিও তুলে নেন সাবেক এই অধিনায়ক। অষ্টম উইকেটে ম্যাট হেনরির সাথে ৩২ রানের জুটি গড়েন। কিউই শিবিরে শেষ আঘাত করেন রুবেল হোসেন। ম্যাট হেনরিকে বোল্ড করেন তিনি। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭০ রান তুলতে সমর্থ হয় নিউজিল্যান্ড।

বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তাজা ও নাসির হোসেন। মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন ১টি করে উইকেট শিকার করেন।

টানা তিন ম্যাচ জিতে ডাবল-লিগ পদ্ধতির ত্রিদেশীয় সিরিজের শিরোপা ইতিমধ্যেই নিশ্চিত করে ফেলেছে টম ল্যাথামের দল। তবে মাশরাফিদের কাছে আজকের ম্যাচটি খুবই গুরুত্বপুর্ণ। এই ম্যাচ জিতলে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে উঠে আসবে লাল সবুজের দল। পাশাপাশি ২০১৯ সালে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট অনেকটাই নিশ্চিত হবে টাইগারদের।

আজকের ম্যাচে একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। সানজামুল ইসলামের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন নাসির হোসেন। অপরদিকে নিউজিল্যান্ড একাদশে তিনটি পরিবর্তন হয়েছে। জিমি নেশাম, হামিশ বেনেট ও জিতেন প্যাটেল একাদশে জায়গা পেয়েছেন।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, নাসির হোসেন, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হেসেন।

নিউজিল্যান্ড একাদশ: টম ল্যাথাম (অধিনায়ক), লুক রনকি, করি এন্ডারসন, রস টেইলর, নিল ব্রুম, কলিন মুনরো, ম্যাট হেনরি, মিচেল সেনানিয়ার, জিমি নেশাম, হামিশ বেনেট ও জিতেন প্যাটেল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!