• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

তামিমের আশা ঠিক সময়ে জ্বলবেন গেইল


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ৫, ২০১৬, ০৯:৩২ পিএম
তামিমের আশা ঠিক সময়ে জ্বলবেন গেইল

ঢাকা: টি২০ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপণ ক্রিস গেইল। ফ্রাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া লিগের দলগুলো তাকে পেতে মরিয়া চেষ্টা চালায়। আর গেইল টুর্নামেন্টে যোগ দিলে সেই টুর্নামেন্টও যেন ভিন্ন মাত্রা পেয়ে যায়। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) যোগ দেওয়ার পর থেকে সংবাদমাধ্যম তো বটেই সাধারণের মাঝে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। শুধু গেইলের খেলা দেখার জন্য মাঠে হাজির হচ্ছেন দর্শকরা।

কিন্তু মাঠের খেলায় দর্শকদের মন ভরাতে পারছেন না ক্যারিবিয়ান ব্যাটিং দৈত্য। আগের তিনি আসরে যেভাবে বোলারদের কচুকাটা করেছেন। এবার তার মধ্যে সেরকম ভাব দেখা যাচ্ছে না। প্রথম ম্যাচে ২৬ বলে ৪০ করার পর পরের তিন ম্যাচেই (১৯, ১ ও ৫) বড় ইনিংস খেলতে ব্যর্থ। চার ম্যাচে ১৬.২৫ গড়ে রান করেছেন ৬৫। সেঞ্চুরি দুরে থাক, একটি ফিফটিরও দেখা পাননি গেইল।

ঢাকায় এসেই গেইল বলেছিলেন, লোকে তাকে সিক্স মেশিন বলেই চেনে। তার আসল কাজ দর্শকদের বিনোদিত করা। সেই কাজটি এবার করতে পারছেন না গেইল। চিটাগাং ভাইকিংস তো বটেই টুর্নামেন্টেরই সবচেয়ে দামি ক্রিকেটারের এমন পারফরম্যান্সে আশাহত হচ্ছেন না অধিনায়ক তামিম ইকবাল।

গেইল রান না পাওয়ায় এক দিক দিয়ে ভাইকিংস অধিনায়ক খুশি। কারণ রান না পাওয়ায় নক আউট পর্বে ক্ষুধার্ত গেইলকে পাওয়া যাবে। যেটা আসল কাজ দেবে চিটাগাংকে। আর টুর্নামেন্টের শুরু থেকেই তামিমও চাননি চিটাগাং গেইল নির্ভর হয়ে পড়ুক। অধিনায়কের ভাষায়,‘ ক্রিস গেইলের মতো যখন খেলোয়াড় আসে তখন মনোযোগটা তার দিকে ঘুরে যায়। আমি কখনো চাইনি এটা হোক। আমাদের খেলোয়াড়দের মনোযোগ ওর দিকে ঘুরে যাক। এমন একজন খেলোয়াড় রান না পেলে দল মানসিকভাবে ভেঙে পড়ে। এই জিনিসটা আমাদের মাঝে হয়নি। ও হয়তো ওর মতো অতটা ভালো খেলতে পারেনি। কিন্তু অন্যরা যারা ছিল তারা চেষ্টা করেছে।’

আর গেইলকে নিয়ে চিন্তিত নন তামিম। প্লে-অফেই তার স্বরুপ দেখা যেতে পারে। তামিম বললেন,‘ সে রান পায়নি বলে যে আমি খুব কষ্ট পেয়েছি তা নয়। জানি যে কোন মুহুর্তে ও এমন একটা ইনিংস খেলবে যেটা ম্যাচকে একপেশে করে দেবে। এদিক দিয়ে খুশি যে গত চার ম্যাচে ও সেভাবে রান পায়নি। আশা করবো পরের ম্যাচগুলোতে এক-দুটি বড় ইনিংস খেলবে, তার এই সামর্থ্যও রয়েছে। আমাদের জন্য কাজটা তখন সহজ হয়ে যাবে।’
গেইল রান না পেলেও রান পাচ্ছেন তামিম।

গেইলের সঙ্গে যে চার ম্যাচ তিনি ওপেন করেছেন তার মধ্যে তিনটিতেই ফিফটি করেছেন। তামিম ধারাবাহিকতা ধরে রাখতে চান প্লে-অফেও,‘ আমি সবসময় দলে অবদান রাখার চেষ্টা করি। এই টুর্নামেন্ট আমার ভালো যাচ্ছে। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় এসেছে। এটাই আসলে হিসাব করা হবে। নিজের ওপর বা অন্য কারো ওপর বাড়তি চাপ দিতে চাই না। আমার কাজ হবে পরিকল্পনা অনুযায়ী খেলা।’ এখন পর্র্যন্ত ১২ ম্যাচে ৪২৫ রান করে টুর্নামেন্টে সবার ওপরে রয়েছেন তামিম।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!