• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

তারকায় ঠাসা ফ্রান্সকে চ্যালেঞ্জ জানাতে পারবে অস্ট্রেলিয়া?


ক্রীড়া ডেস্ক জুন ১৬, ২০১৮, ০৩:১০ পিএম
তারকায় ঠাসা ফ্রান্সকে চ্যালেঞ্জ জানাতে পারবে অস্ট্রেলিয়া?

ঢাকা: ফ্রান্স ফুটবলেরই অন্যতম পরাশক্তি। ১৯৯৮ সালে দেশটি বিশ্ব চ্যাম্পিয়নের স্বাদও নিয়েছে। সেই তুলনায় অস্ট্রেলিয়াকে নবীনই বলা চলে। তবুও দলটি দিনকে দিন উন্নতি করছে। গতবার ব্রাজিল বিশ্বকাপে তো নেদারল্যান্ডসকে চমকেই দিয়েছিল। এবারও অসিরা নিশ্চয় সেরকম পরিকল্পনা নিয়ে এসেছে। ফরাসিরা নিশ্চয় ছেড়ে কথা বলবে না। এবারের বিশ্বকাপে যে কয়েকটি দলে তারকা ছড়াছড়ি তাদের মধ্যে ফ্রান্স অন্যতম। ফ্রান্স-অস্ট্রেলিয়া ম্যাচটি শুরু হবে শনিবার বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

অপেক্ষাকৃত তরুণ এক দল নিয়ে বিশ্বকাপে এসেছে দিদিয়ের দেশমের দল। এটাকে অনেকে ঝুঁকি হিসেবে দেখছেন। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ফরাচি কোচ এ নিয়ে বলেন,‘ ‘এটা কোনও ঝুঁকির ব্যাপার নয়।  দলে যে তরুণ ফুটবলাররা রয়েছে তাঁরা যোগ্য বলেই আমি বেছে নিয়েছি। ওরা বিশ্বকাপে এসেছে কারণ এই সুযোগটা ওদের প্রাপ্য।’

ফ্রান্সের ২৩ জনের দলে ১৪ জন ফুটবলার এ রকম বড় আন্তর্জাতিক মঞ্চে প্রথম খেলতে নামবেন। তবে অভিজ্ঞতার দিক থেকে এই তরুণ ফুটবলারদের পিছিয়ে রয়েছেন বলা যাবে না। যেমন কিলিয়ান এমবাপ্পে। পিএসজির তারকা এর মাঝেই তাঁর পারফরম্যান্সে নজর কেড়েছেন বিশ্বজুড়ে। একই কথা বলা যায় বার্সেলোনার উসমান দেম্বেলের ক্ষেত্রেও।

পাশাপাশি দেশম দলে চোট-আঘাতের চিন্তাও রয়েছে। রাইট ব্যাক জিব্রিল সিদিবের হাঁটুর চোট নিয়ে আশঙ্কা আগেই ছিল। সপ্তাহখানেকের বেশি হয়ে গেল, তিনি মাঠে নামার মতো জায়গায় আসার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দেশম অবশ্য বলছেন,‘দলের ২৩ জন ফুটবলারই মাঠে নামার মতো জায়গায় রয়েছে। সিদিবে শেষ ম্যাচে চোট পেয়েছিল। ওর হাঁটুতে সমস্যা ছিল। মেডিক্যাল টিম ওর চোটের শুশ্রূষার দায়িত্বে ছিল। সিদিবেও মাঠে নামার মতো জায়গায় রয়েছে।’ সঙ্গে তিনি যোগ করেন, ‘বিশ্বকাপ অভিযান শুরু করার জন্য আমি সেরা দলটাই বেছেছি। বিপক্ষকে যাতে চাপে ফেলে গোল করার সুযোগ তৈরি করা যায়।’

ঘরের মাঠে ২০১৬ ইউরোয় শেষ বাধা টপকাতে ব্যর্থ হয়েছিল ফ্রান্স। পর্তুগাল অতিরিক্ত সময়ে গোল করে চ্যাম্পিয়ন হয়েছিল। বিশ্বকাপে ফাইনালে দেশমের দল যেতে পারবে কি না সময় বলবে, আপাতত প্রথম ম্যাচ থেকেই হিসেব কষে নামছেন ফরাসি কোচ।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!