• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

তারেকের জন্মদিনে যা পেল রোহিঙ্গারা


কক্সবাজার প্রতিনিধি নভেম্বর ২২, ২০১৭, ১১:১৪ এএম
তারেকের জন্মদিনে যা পেল রোহিঙ্গারা

কক্সবাজার: ২০ নভেম্বর বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। দিনটি উপলক্ষে তারেকের পক্ষ থেকে প্রায় দুই হাজার রোহিঙ্গা শিশুর মধ্যে কেক, নারীদের চাদর ও পুরুষদের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে।

ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের আয়োজনে মঙ্গলবার (২১ নভেম্বর) কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালীতে এসব বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, দৈনিক দিনকাল পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ড. রেজোয়ান সিদ্দিকী, বিএনপির ভাইস চেয়ারম্যান ও ড্যাব মহাসচিব অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, কক্সবাজার জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামীম আরা স্বপ্না, উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা ও উখিয়া উপজেলা বিএনপির সভাপতি সরোয়ার জাহান চৌধুরী, সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ চৌধুরী, প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক মো. সেলিম জাহাঙ্গীর প্রমুখ।

পাশাপাশি বালুখালীতে ড্যাব পরিচালিত ফ্রি ফিল্ড হাসপাতালে যথারীতি চিকিৎসাসেবাও দেয়া হয়। ৭১তম দিনে এক হাজার ৪২৫ জন রোহিঙ্গা নর-নারী ও শিশু চিকিৎসাসেবা নিয়েছে বলে বিএনপির কেন্দ্রীয় কমিটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

অনুষ্ঠানে নজরুল ইসলাম খান বলেন, ‘বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আমাদের অনুরোধ করেছেন, পরামর্শ দিয়েছেন যে তারেক রহমানের জন্মদিন উপলক্ষে নিজেরা কেক কেটে না খেয়ে বরং রোহিঙ্গা শিশুদের মধ্যে যেন আমরা কেক বিতরণ করি। তারা যেন একদিন অন্তত ভালো খাবার খেতে পারে।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, ‘শুধু তাই না যেহেতু সামনে শীত আসছে এবং তারা খোলা জায়গায় বসবাস করছে তাদের জন্য শীতবস্ত্র দরকার। সেজন্য আমরা খালেদা জিয়ার নির্দেশক্রমে, দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের আগ্রহে এবং সবার সহযোগিতায় মহিলাদের জন্য চাদর আর পুরুষদের জন্য কম্বল বিতরণ করছি আজকে।’

রোহিঙ্গাদের মিয়ানমার ফেরত পাঠানো প্রসঙ্গে নজরুল ইসলাম খান বলেন, ‘আমরা এখনো চাই সরকারের কূটনৈতিক তৎপরতা আরো জোরদার করা হোক এবং রোহিঙ্গাদের তাদের স্বদেশ ভূমিতে ফিরে যাওয়ার ব্যবস্থা করা হোক।’

ড্যাব পরিচালিত ফ্রি ফিল্ড হাসপাতালে প্রতিদিনের মতো চিকিৎসা সেবা ছাড়াও বিনামূল্যে ওষুধ, খাবার স্যালাইন, ওয়াটার পিউরিফাই ট্যাবলেট, জীবানুনাশক সাবান, হাই প্রোটিন বিস্কুট, শিশু খাদ্য এবং গর্ভবতী মায়েদের জন্য উচ্চ প্রোটিন ও ভিটামিনসমৃদ্ধ খাদ্য বিতরণ করা হয়। ফ্রি চিকিৎসাসেবা ও বিনামূল্যে ওষুধ বিতরণের পাশাপাশি সঠিক রোগ নির্ণয়ের জন্য রক্ত-মল-মূত্র পরীক্ষা এবং এন্টিনেটাল চেকআপ, গর্ভবতী মায়েদের হেল্থ কার্ড কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বিএনপির তত্ত্বাবধানে স্থায়ী কমিটির সদস্য ও রোহিঙ্গা ত্রাণ কমিটির আহ্বায়ক মির্জা আব্বাসের সার্বিক সমন্বয়ে এই কার্যক্রম পরিচালনা করছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব কেন্দ্রীয় কমিটি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!