• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

তারেকের পরামর্শে ফখরুল চালাবেন বিএনপি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৮, ২০১৮, ০৭:০১ পিএম
তারেকের পরামর্শে ফখরুল চালাবেন বিএনপি

ঢাকা: বিএনপির গঠনতন্ত্রে দল পরিচালনার একক ক্ষমতা দলীয় চেয়ারপারসনকে দেয়া হয়েছে। তাঁর অনুপস্থিতিতে এই ক্ষমতা ভোগ করেন সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

কিন্তু জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছরের সাজা হয়েছে। এখন তাঁকে নাজিমউদ্দীন রোডে সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

তারেকও ১০ বছর ধরে লন্ডনে অবস্থান করছেন। তা ছাড়া জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় তারেকের ১০ বছর এবং এর আগে অর্থপাচার মামলায় সাত বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। আইনের চোখে এখন তিনি পলাতক।

বিএনপির প্রধান দুই ব্যক্তির একজন কারাগারে অন্যজন বিদেশে অবস্থান করায় দল কীভাবে পরিচালিত হবে তা নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছে। দলটি বলছে, আগামী কয়েক সপ্তাহ দলের করণীয় চেয়ারপারসন নির্ধারণ করে দিয়েছেন। ফলে নতুন নীতি গ্রহণের প্রয়োজন হবে না।

বিএনপির কেন্দ্রীয় নেতারা বলছেন, খালেদা জিয়া শিগগিরই জামিনে মুক্তি পেলে সবকিছু তাঁর নির্দেশেই পরিচালিত হবে। এই সময়ে তারেক দূর থেকে মূল দায়িত্ব পালন করবেন। তবে তারেকের বক্তব্য প্রচারে হাইকোর্টের বিধিনিষেধ থাকায় তাঁর পক্ষে সরাসরি কিছু করা সম্ভব হবে না। খালেদা জিয়া জামিনে মুক্ত হওয়া পর্যন্ত বিএনপির মূল পরামর্শক থাকবেন তিনি। তাঁর পরামর্শই বাস্তবায়ন করবে দলের জ্যেষ্ঠ নেতারা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের সিদ্ধান্ত অনুযায়ী কর্মসূচি পালন করবেন। মাঠপর্যায়ে নির্দেশনাসহ সব কাজ করবেন। তবে নীতি নির্ধারণী কোনো বিষয়ে মির্জা ফখরুল একক সিদ্ধান্ত নিতে পারবেন না। এ জন্য তাঁকে বর্তমান স্থায়ী কমিটির নেতাদের ওপর নির্ভর করতে হবে।

বিএনপির গঠনতন্ত্রের ৫(গ) ধারায় সিনিয়র ভাইস চেয়ারম্যানকে দ্বিতীয় ক্ষমতাবান ব্যক্তির মর্যাদা দিয়েছে। চেয়ারপারসনের অনুপস্থিতিতে সিনিয়র ভাইস চেয়ারম্যান স্থায়ী কমিটি, নির্বাহী কমিটির সভা ডাকাসহ চেয়ারপারসনের অন্য সব ক্ষমতা প্রয়োগ করতে পারেন। গঠনতন্ত্র অনুযায়ী দল পরিচালনায় এই দুজন ছাড়া অন্যদের কোনো ক্ষমতা দেয়া হয়নি। কেননা এ দুজনের বাইরে কেউই দলের নীতিনির্ধারণী ফোরামের বৈঠক ডাকতে পারেন না। আর এ বৈঠক না হলে কোনো সিদ্ধান্ত অনুমোদন পায় না।

সম্প্রতি বিএনপির জাতীয় স্থায়ী কমিটির জ্যেষ্ঠ সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, তাহলে আমরা স্থায়ী কমিটির সদস্যরা সমষ্টিগতভাবে আলোচনা করে আমাদের দল পরিচালনার সিদ্ধান্ত নেব। আমাদের দ্বিতীয় নেতা তারেক রহমানের সঙ্গে পরামর্শ করে দলের মহাসচিব আমাদের সঙ্গে পরামর্শ করে দল চালাবেন। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!