• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

তারেকের বিরুদ্ধে ইন্টারপোলে রেড নোটিশ হচ্ছে


বিশেষ প্রতিনিধি ফেব্রুয়ারি ১০, ২০১৮, ০৩:১৫ পিএম
তারেকের বিরুদ্ধে ইন্টারপোলে রেড নোটিশ হচ্ছে

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ১০ বছরের সাজাপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে ধরিয়ে দিতে ইন্টারপোলে রেড নোটিশ জারি করা হচ্ছে। শিগগিরই এ সংক্রান্ত আইনি প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে সরকার।

তার সঙ্গে এই মামলায় সাজাপ্রাপ্ত অপর দুই পলাতক আসামি সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানের বিরুদ্ধে রেড নোটিশ জারি করা হবে। পুলিশ সদর দপ্তরের ন্যাশনাল কাউন্সিলিং ব্যুরো (এনসিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনসিবি’র সহকারী মহাপরিদর্শক (এআইজি) মহীউল ইসলাম বলেন, ‘আদালতের নির্দেশনা আইন মন্ত্রণালয় বিচার-বিশ্লেষণ করে পলাতক আসামিদের বিষয়ে সিদ্ধান্ত নিবে। ওই সিদ্ধান্ত এনসিবিতে পাঠানোর পর, আমরা সেটি ফ্রান্সে ইন্টারপোলের সদর দপ্তরে পাঠিয়ে দেব। রেড নোটিশ জারির চূড়ান্ত সিদ্ধান্ত ইন্টারপোলের সদর দপ্তর থেকেই দেওয়া হবে।’

এর আগে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিশেষ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে তারেক রহমান, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমানকে পলাতক দেখানো হয়।

এর আগে সিঙ্গাপুরে প্রায় ২০ কোটি টাকা পাচারের অভিযোগে ২০০৯ সালে তারেকের বিরুদ্ধে দুদক একটি মামলা দায়ের করে। এই মামলায় আদালতের নির্দেশনা অনুযায়ী ২০১৩ সালের এপ্রিলে ইন্টারপোল তারেক রহমানের বিরুদ্ধে রেড নোটিশ জারি করে।

কিন্তু দুই মাস পর ওই রেড নোটিশ নামিয়ে নেয় ফ্রান্সে অবস্থিত ইন্টারপোলের সদর দপ্তর। ওই মামলায় নিম্ন আদালত তাকে অভিযোগ থেকে অব্যাহতি দিলেও ২০১৬ সালে উচ্চ আদালত সাত বছরের কারাদন্ড ও ২০ কোটি টাকা জরিমানা করে।

সূত্র জানায়, তারেক রহমান ২০০৮ সালের ২১ সেপ্টেম্বর ওয়ান ইলেভনের সরকারের সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেল থেকে মুক্তি পান। ওই রাতে তিনি ইংল্যান্ডের রাজধানী লন্ডনে চলে যান।

বর্তমানে তিনি লন্ডনের কিংস্টোন এলাকার একটি বাড়িতে অবস্থান করছেন। তার সঙ্গে এই মামলার অপর আসামি মমিনুর রহমান থাকেন।

এ ছাড়া ১০ বছরের সশ্রম সাজাপ্রাপ্ত ড. কামাল উদ্দিন সিদ্দিকী ওয়ান ইলেভেন সরকারের সময় যুক্তরাষ্ট্রে পালিয়ে যান। এখনো তিনি সেখানেই অবস্থান করছেন বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!