• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তাল পাখাই আমার সুখ-দুঃখ


রাজবাড়ী প্রতিনিধি এপ্রিল ৩০, ২০১৭, ০৬:৪৫ পিএম
তাল পাখাই আমার সুখ-দুঃখ

রাজবাড়ী: গ্রীষ্মের দুপুরে সমস্ত শরীরে ঘাম মাথায় দুশ্চিন্তার নাম সন্ধ্যায় পরিবারের মুখে আহার তুলে দেয়ার ভাবনা। দুপুরে জেলা সদরের খানখানাপুর বাজারে দু’হাত দিয়ে সন্তানের মত আগলে রেখে বিক্রি করছে তালের পাখা। সেখান থেকে কথা হয় সাহিদুলের সাথে। নিয়তির কাছে হার না মেনে সংসারের হাল ধরেছে রাজবাড়ী জেলার পাঁচুরিয়া ইউনিয়নের মৃত ছোবান শেখের ছেলে সাহিদুল (১৬)।

সে জানায়, রাজবাড়ী জেলার বিভিন্ন অঞ্চলে হাটে-বাজারে ‘গরম কালের, ফরম পাখা’ বলে চিৎকার করে পাখা বিক্রি করি। রাজবাড়ী জেলার খানখানাপুর বাজারে দুপুরে পাখা বিক্রির সময় কথা হয় সাহিদুলের সাথে।

সাহিদুল জানায়, বাবা মারা যাওয়ার পর সংসারে পাঁচ ভাই দুই বোন নিয়ে আমাদের সংসার অভাব অনটনে কোনো রকম চলছে। সংসারের এতগুলো মানুষের কথা চিন্তা করে পাখা নিয়ে পাখা বিক্রি করার চিন্তা করে। সাহিদুল আরো জানায়, সে এবার এসএসসি পরীক্ষা দিয়েছে।

সাহিদুলের সংসারে পাঁচ ভাই দুই বোনের মধ্যে তিন ভাই, এক বোন মা নিয়ে তার সংসার। প্রতিদিন ৮০/৯০টি পাখা রাজবাড়ী জেলা শহরের বিভিন্ন এলাকায় ঘুরে একটি ১০ টাকা দামে বিক্রি করে। এখান থেকে যে পরিমাণ টাকা আয় হয় তাই দিয়ে তিন ভাই এক বোন মাসহ আমাদের সাংসারিক জীবন কাটাতে হয়।

সাহিদুল জানায়, ৫ জনের সংসারে জীবন যেখানে দ্রুতগতিতে চলছে সেখানে তাল পাখাই আমার সুখ-দুঃখ। কারণ এই পাখা বিক্রি করেই যোগাতে হয় পরিবারের সবার আহার আর ঈদের দিনের একটু হাসি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!