• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তাহমিদের পাশে দাঁড়িয়েছে ইউনিভার্সিটি অব টরন্টো


বিশেষ প্রতিনিধি আগস্ট ১৬, ২০১৬, ০৭:১৭ পিএম
তাহমিদের পাশে দাঁড়িয়েছে ইউনিভার্সিটি অব টরন্টো

গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় সন্দেহভাজন হিসেবে আটক থাকা কানাডার স্থায়ী বাসিন্দা তাহমিদ হাসিব খানের পাশে দাঁড়িয়েছে ইউনিভার্সিটি অব টরন্টো(ইউএফটি)। 

ইউনিভার্সিটির প্রেসিডেন্ট মেরিক এস গার্টলার বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদের ন্যায় বিচার নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়ে কানাডার পররাষ্ট্র মন্ত্রী স্টিফেন ডিওনকে চিঠি লিখেছেন। 

ইউএফটির প্রেসিডেন্ট একই ধরনের চিঠি লিখেছেন অটোয়ায় বাংলাদেশ হাই কমিশনের কাছে। নতুনদেশ ডটকমের কাছেও এই চিঠির কপি পৌচেঁছে। খবর নতুনদেশ ডটকমের।

কানাডার পররাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে ইউএফটির প্রেসিডেন্ট বলেছেন,‘ইউনিভার্সিটি অব টরন্টোর প্রেসিডেন্ট হিসেবে আমাদের ছাত্র তাহমিদ হাসিব খানের নিরাপত্তা এবং ন্যায় বিচার প্রাপ্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করতে আমি এই চিঠি লিখছি। আপনি ইতিমধ্যে জেনে থাকবেন মি. খান  ঢাকায় আটক আছেন।’

চিঠিতে বলা হয়, ‘বাংলাদেশে কি ঘটছে তা অনুধাবন করা খুবই কঠিন। যাই হউক, আমি নিশ্চিত করছি যে মি. খান  ভালো রেকর্ড থাকা ইউনিভার্সিটি অব টরন্টোর একজন ছাত্র, ডিগ্রী অর্জনের পথে খুবই ভালোভাবে তিনি অগ্রসর হচ্ছেন। তিনি খেলাধূলা, সঙ্গীতসহ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম অতিরিক্ত কর্মসূচীর সঙ্গেও সক্রিয়ভাবে সম্পৃক্ত।

ইউএফটি প্রেসিডেন্ট পররাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, ‘আমি বিশ্বাস করি মি. খানের জন্য আন্তর্জাতিক রীতিনীতির আলোকে প্রয়োজনীয় আইনি সহায়তা, কনস্যুলার সেবা নিশ্চিত করা সহ সঠিক ঘটনা উদঘাটনে পররাষ্ট্র মন্ত্রী বাংলাদেশে তাঁর সহকর্মীদের সঙ্গে যথাযথ কূটনৈতিক চ্যানেলে আলাপ আলোচনা করবেন।’ ‘আমাদের ছাত্রের সহায়তায় আপনার পদক্ষেপের জন্য ধন্যবাদ’ বলে চিঠি শেষ করা হয়।

গত জুলাইতে তাহমিদ আটক হওয়ার পরপরই ইউএফটির ছাত্রছাত্রীদের প্রতিনিধিত্বকারী ছাত্রসংগঠনটি তাহমিদের পক্ষে অবস্থান নিয়ে তার মুক্তি দাবি করে। বিশ্ববিদ্যালয়টিতে কানাডীয়ান বাংলাদেশি ছাড়াও বিপুল সংখ্যক বাংলাদেশি আন্তর্জাতিক শিক্ষার্থী হিসেবে পড়াশোনা করেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!