• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তাৎক্ষণিক সেবা দিতে চালু হচ্ছে ন্যাশনাল হেল্প ডেস্ক


নিজস্ব প্রতিবেদক জুন ২৭, ২০১৬, ০২:৩৮ পিএম
তাৎক্ষণিক সেবা দিতে চালু হচ্ছে ন্যাশনাল হেল্প ডেস্ক

নানা সমস্যায় নাগরিকদের তাৎক্ষণিক সেবা দিতে ন্যাশনাল হেল্প ডেস্ক চালুর পরিকল্পনা নিচ্ছে সরকার। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি পর্যায়ে সেবা প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করে এ সেবা চালুর চিন্তা-ভাবনা চলছে।

আধুনিক এ সেবা কার্যক্রম সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে থাকবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। পরিকল্পনা সঙ্গে যুক্ত কর্মকর্তাদের ভাষ্য, নাগরিকদের সেবা দেয়ায় প্রস্তাবিত এ হেল্প ডেস্ক হবে বিশ্বের সবচেয়ে আধুনিক।  

সোমবার প্রস্তাবিত এ হেল্পডেস্ক নিয়ে সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময়  করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

জরুরি সেবা দিতে সরকারি উদ্যোগে বেশ কিছু কল সেন্টার চালু করা হয়েছিল বিভিন্ন সময়ে। নাগরিকদের অভিযোগ, এসব কল সেন্টার প্রয়োজনের সময় কাজে আসে না।

প্রস্তাবিত এ হেল্প ডেস্কের সহায়তা সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানান, ‘কেউ যদি লিফটে আটকা পড়েন এবং জানান আমার লোকেশনটা এই কিংবা গভীর রাতে অসুস্থ হয়ে পড়েন তাহলে একটি শর্টকোড নম্বর ২০৪১-এ ফোন করবে এবং তার কাছে ফায়ার সার্ভিস বা অ্যাম্বুলেন্স পৌঁছে যাবে।’

সরকারের ৩৭টি মন্ত্রণালয়ে ইতোমধ্যে বেশ কিছু কলসেন্টার চালু করা হয়েছে। সাহায্য চেয়েও না পাওয়ায় নাগরিকদের যে তিক্ত অভিজ্ঞতা রয়েছে তা এড়ানো সম্ভব কি না, জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন ‘এসব সমস্যা অ্যাড্রেস করা হচ্ছে। সহায়তা দেয়ায় কল সেন্টারগুলোকে অ্যাক্টিভ রাখার বিষয়টি সমন্বয় করা হচ্ছে।’

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!