• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

তিন এনজিওকে রোহিঙ্গাদের ত্রাণ বিতরণে নিষেধাজ্ঞা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১১, ২০১৭, ১০:১০ পিএম
তিন এনজিওকে রোহিঙ্গাদের ত্রাণ বিতরণে নিষেধাজ্ঞা

ঢাকা: তিনটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাকে (এনজিও) কক্সবাজারে রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ তৎপরতা চালাতে নিষেধ করেছে সরকার। বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাগুলো(এনজিও) হলো মুসলিম এইড বাংলাদেশ, ইসলামিক রিলিফ এবং আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন।

পররাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বুধবার(১১ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি দীপু মনির সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স এবং মাহজাবিন খালেদ অংশগ্রহণ করেন।

এদিকে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে যেসব রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানোর প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরকেও ফিরিয়ে নেওয়ার কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়। এছাড়া রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করার যে অপচেষ্টা চালাচ্ছে মিয়ানমার সরকার তার পরিপ্রেক্ষিতে রোহিঙ্গা ইস্যুকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করা হয়।

বৈঠক শেষে  বিষয়টি নিশ্চিত করেছেন কমিটির সদস্য মাহজাবিন খালেদ। তিনি বলেন, তিনটি এনজিওকে রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ তৎপরতা চালাতে নিষেধ করা হয়েছে।

তারা অন্য কোনো কারণে সেখানে কাজ করছিল বলে মনে হয়েছে। তিনি জানান, রোহিঙ্গা এলাকায় ত্রাণ বিতরণ করতে সরকারের কাছ থেকে অনুমতি নেয়ার কথা থাকলেও, তা তারা নেয়নি।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!