• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তিন কারণে কমবে জিডিপি প্রবৃদ্ধি: এডিবি


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৬, ২০১৭, ০৬:৪৬ পিএম
তিন কারণে কমবে জিডিপি প্রবৃদ্ধি: এডিবি

ঢাকা: চলতি অর্থ-বছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৬.৯ শতাংশ। যা গত অর্থ-বছরে হয়েছিল ৭.১ শতাংশ। রাজনৈতিক সংকটে বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি না হওয়া, প্রবাসী আয় (রেমিটেন্স) ও রপ্তানি আয় কমে যাওয়ায় প্রবৃদ্ধি কমবে বলে পূর্বাভাস দিয়েছে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এই অবস্থাকে বাংলাদেশের মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে চ্যালেঞ্জ হিসেবে মনে করছে এশিয়াভিত্তিক এ উন্নয়ন সংস্থাটি।

অপরদিকে সরকার এবারের বাজেটে ২০১৬-১৭ অর্থ-বছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.২ শতাংশ হবে বলে আশা করছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে এডিবির ঢাকা কার্যালয়ে এক সংবাদ সম্মলেনের মাধ্যমে এ পূর্বাভাস দিয়েছে উন্নয়ন সহযোগী সংস্থাটি।

সংবাদ সম্মেলনে এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক’১৭ প্রকাশ করে এডিবি। এতে এসব তথ্য ওঠে আসে। এবারের পূর্বাভাসে বলা হয়েছে, ২০১৫-১৬ অর্থ-বছরে জিডিপির প্রবৃদ্ধি ছিল ৭.১ শতাংশ। চলতি বছর এই প্রবৃদ্ধি কমার পেছনে প্রবাসী আয় ও রপ্তানি কমে যাওয়াকে কারণ হিসেবে উল্লেখ করেছে এডিবি। পাশাপাশি বেসরকারি বিনিয়োগ না বাড়া ও টাকার বিপরীতে ডলার শক্তিশালী হওয়াকে দায়ী করেছে সংস্থাটি।

এডিবির পূর্বাভাস বলছে, গত অর্থ-বছর শেষে প্রবাসী আয় কমেছে ১১.১৬ শতাংশ। চলতি অর্থ-বছর শেষে তা ৭ শতাংশের মতো কমতে পারে। যদিও এই সময়ে ২৩.৫ শতাংশ বেশি জনশক্তি রপ্তানি হয়েছে। অপরদিকে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হিসাবে গত ৯ মাসে প্রবাসী আয় আগের বছরের একই সময়ের চেয়ে কমেছে ১৭.১৬ শতাংশ। বাকি তিন মাসের মধ্যে মুসলমানদের পবিত্র ঈদ-উল ফিতর অনুষ্ঠিত হবে। এসময়ে সাধারণত প্রবাসী আয় বেশি আসে। এ হিসাবে হয়ত কিছুটা পূরণ হতে পারে প্রবাসী আয়ের নেতিবাচক ধারা।

কিন্তু এডিবি বলছে, শুধু চলতি অর্থ-বছরের পরে আগামী অর্থ-বছর শেষেও প্রবাসী আয় কমবে ৪ শতাংশের মতো।

এছাড়াও এডিবি বলছে, চলতি অর্থ-বছর শেষে মূল্যস্ফীতি বৃদ্ধি পাবে। বছর শেষে মূল্যস্ফীতি বেড়ে হবে ৬.১ শতাংশ, যা গত অর্থ-বছর শেষে ছিল ৫.৯ শতাংশ। অপরদিকে গত অর্থ-বছরে পণ্য রপ্তানিতে বাংলাদেশের আয়ের প্রবৃদ্ধি ছিল ৮.৯ শতাংশ। গত কিছুদিনে রপ্তানি আয়ে ধীর গতির কারণে এবার তা কমে ৬ শতাংশ হতে পারে বলে মনে করছে এডিবি। 

বিনিয়োগ জিডিপির ২৮.৯ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ২৯.৭ শতাংশে উন্নীত হয়েছে। মূলত সরকারি বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায় তা বৃদ্ধি পেয়েছে। গত দুই বছরে রাজনৈতিক গোলযোগ না থাকলেও বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি পায়নি। আগামী ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচন হবে। এজন্য রাজনৈতিক সংকটের কারণে বেসরকারি বিনিয়োগ বাড়বে না বলে মনে করছে উন্নয়ন সহযোগী এ প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সাই লি, বাংলাদেশ কার্যালয়ের কর্মকর্তা জয়ৎসানা ভার্মা, গোবিন্দ বার ও পরামর্শক ড. জাহিদ হোসাইন প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!