• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তিন দায়িত্বের একটিও ছাড়তে নারাজ মুশফিক!


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৩, ২০১৭, ০৭:৫১ পিএম
তিন দায়িত্বের একটিও ছাড়তে নারাজ মুশফিক!

ঢাকা: নেতৃত্ব তার সঙ্গে উইকেটরক্ষকের দায়িত্ব। এটা ব্যাটসম্যান মুশফিকুর রহীমের ওপর বাড়তি চাপ তৈরি করছে। গত কয়েকটি সিরিজ থেকেই বাংলাদেশের ক্রিকেটপাড়ায় এই প্রশ্ন ওড়াউড়ি করছে। অবশ্য এর পেছনে যথেষ্ট যুক্তিও রয়েছে। হায়দরাবাদ টেস্টে যেভাবে ঋদ্ধিমান সাহার স্ট্যাম্পিং মিস করেছেন বাংলাদেশ অধিনায়ক তাতে এই প্রশ্নটা আরও বড় হয়ে উঠেছে।

কোনও যুক্তি-তর্ক ছাড়াই মুশফিক বাংলাদেশের ক্রিকেটে মি. ডিপেন্ডেবল। তার উইকেটে অবস্থান মানে বড় ভরসা হয়ে থাকা। সেটি তিনি হায়দরাবাদেও দেখিয়েছেন। কিন্তু উইকেটরক্ষক, নেতৃত্ব ও ব্যাটসম্যান এই তিন দায়িত্ব পালন করতে গিয়ে মুশফিক নিজের সেরাটা দিতে পারছেন কি না সেটা একটা বড় প্রশ্নচিহ্ন এঁকে দিয়েছে।

হায়দরাবাদ টেস্ট শেষে মুশফিক সংবাদমাধ্যমের সামনে এলে এক ভারতীয় সাংবাদিকই তাকে এই প্রশ্নটা করে বসলেন। তিনি যে উত্তর দিলেন, তাতে মনে হয়েছে মুশফিক কোন দায়িত্ব ছাড়তে রাজি নন বরং তিন দায়িত্ব উপভোগই করছেন,‘ আমি যদি দুটি বা তিনটি দায়িত্বে থাকি তাহলে বুঝতে হবে বোর্ড বা টিম ম্যানেজম্যান্ট আমার ওপর আস্থা রাখছে। আমার কাজ তিনটি দায়িত্ব ভালোভাবে পালন করা। যদি ভালো করতে না পারি, তাহলে তারা যা মনে করেন, সিদ্ধান্ত নিতে পারেন। আমি তিনটি দায়িত্বই উপভোগ করছি। কারণ আমি মাঠে থাকতে ভালোবাসি। আর মাঠে সময় কাটানোর উপায় হল দায়িত্ব পালন করা, ড্রেসিংরুমে বসে নয়।’

মুশফিকের নেতৃত্ব নিয়ে গত কিছুদিন কানাঘুষা বেশ ভালোই হয়েছে। এ নিয়ে প্রশ্ন করায় তিনি সেটা বোর্র্ডের কোর্টেই ঠেলে দিলেন। মুশফিক বললেন,‘ আমি আমার সব দায়িত্ব ভালোবাসি। তারপরও কিছু হলে বাইরে সিদ্ধান্ত নেয়ার লোক আছে। তবে আমাকে যদি জিজ্ঞেস করেন, তাহলে বলব, আমি তিনটিই দারুন পছন্দ করি। আর নেতৃত্বে আমার হাত নেই। বোর্র্ড চাইলে বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিতে পারে।’

শ্রীলংকা সফরের আগে বাংলাদেশ ক্রিকেটে বড় ধরণের পরিবর্তন ঘটে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। বোর্র্ড প্রধান নাজমুল হাসান, ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান হায়দরাবাদে বসে থেকে টেস্ট দেখেছেন। তাই বোর্ডসভায় মুশফিকের তিন দায়িত্ব পালন নিয়েও যে একটি এজেন্ডা থাকবে সেটি বললেও চলে!

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

 

Wordbridge School
Link copied!