• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

তিন দিনের সম্মেলন করবে অর্থনীতি সমিতি


জ্যেষ্ঠ প্রতিবেদক ডিসেম্বর ১৯, ২০১৭, ০৬:২০ পিএম
তিন দিনের সম্মেলন করবে অর্থনীতি সমিতি

ঢাকা: বাংলাদেশ অর্থনীতি সমিতি আগামী বৃহস্পতিবার(২১ ডিসেম্বর) থেকে তিন দিনের এক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। এবারের সম্মেলনে প্রতিপাদ্য হচ্ছে ‘অর্থশাস্ত্র ও নৈতিকতা’।

রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) মুক্তিযোদ্ধা হলে বৃহস্পতিবার সকাল ১০টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী সম্মেলনের উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানীয় অতিথি থাকবেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান।

সভাপতিত্ব করবেন সমিতির সভাপতি আশরাফ উদ্দিন চৌধুরী। স্বাগত বক্তব্য দেবেন সাধারণ সম্পাদক জামাল উদ্দিন আহমেদ। মঙ্গলবার ইস্কাটনে অর্থনীতি সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সমিতির সাবেক সভাপতি এবং সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক অধ্যাপক আবুল বারকাত এসব তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, নৈতিকতার বিষয়টি অর্থশাস্ত্র ও প্রায়োগিক অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। এই দৃষ্টিকোন থেকে এবার সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ‘অর্থশাস্ত্র ও নৈতিকতা।

সম্মেলনে বাজার ও অর্থসংক্রান্ত প্রক্রিয়া এবং ব্যবস্থাপনায় নৈতিকতার গুরুত্ব, এর বাস্তব প্রয়োগ এবং সমস্যা ও সম্ভাব্য সমাধান সম্পর্কে দিক নির্দেশনা পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।   

দেশের অর্থ ব্যবস্থাপনা যেভাবে চলছে তাতে আর্থিক খাতে বড় ধরনের দুর্ঘটনা ঘটার ঝুঁকি রয়েছে।এজন্য অর্থ ব্যবস্থাপনা সংস্কারের বিষয় নিয়ে আলোচনা হওয়া দরকার। এবারের সম্মেলনে যেসব দিক নির্দেশনা উঠে আসবে তা জাতীয় উন্নয়ন নীতি নির্ধারণ ও বাস্তবায়নে সহায়তা করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে রেহমান সোবহান, প্রয়াত অর্থনীতিবিদ বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক মাহবুব হোসেন (মরণোত্তর) এবং আশরাফ উদ্দিন চৌধুরীকে সম্মাননা দেয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দ্বিবার্ষিক এই সম্মেলনের ১২টি কর্মঅধিবেশনে মোট ১১৫টি প্রবন্ধ উপস্থাপিত হবে।

বিশিষ্ট অর্থনীতিবিদ মোহাম্মদ ফরাসউদ্দিন, কাজী খলীকুজ্জমান আহমদ, সালেহ উদ্দিন আহমেদ, আতিউর রহমান, অধ্যাপক শামসুল আলম, মোস্তাফিজুর রহমান, মোস্তফা কামাল মুজেরী, তৌফিক আহমদ চৌধুরী প্রমুখ এসব কর্মঅধিবেশনে বক্তব্য রাখবেন।

সম্মেলনের তৃতীয় দিন শনিবার সকালে সমাপনী অনুষ্ঠানের পর সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন হবে। সমাপনী অনুষ্ঠানে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া উপস্থিত থাকবেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!